ঢাকা, শনিবার ২২ জুন ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন
পৃথিবীর সব দেশে একসাথে রোজা শুরু হয় না যে কারণে
Reporter Name

আমরা সবাই জানি, পৃথিবীর সব দেশে একসাথে ও একই মুহূর্তে রোজা শুরু হয় না। অর্থাৎ সারা বিশ্বের মুসলিম উম্মাহ একইসাথে প্রথম রোজা রাখে না এবং পবিত্র ঈদও একই দিনে উদযাপন করে না। যেমন আমাদের দেশসহ এই উপমহাদেশে, সেইসাথে আরো অনেক দেশে বিশেষত উপসাগরীয় ভূখণ্ড এবং পশ্চিমা বিশ্বের চেয়ে সাধারণত এক দিন অথবা কখনো দু’দিন পরে রোজা শুরু হয় এবং ঈদ উদযাপিত হয়। অথচ আমাদের অনেকের কামনা হলো, গোটা মুসলিম উম্মাহ যদি একই দিনে ঈদ উদযাপন করত তাহলে কতই না ভালো হতো। কিন্তু বাস্তবে তা কখনোই সম্ভব নয়।

একই দিনে, একই মুহূর্তে এবং একইসাথে রোজা শুরু করা সম্ভব না হওয়ার সবচেয়ে বড় কারণ হিজরি ক্যালেন্ডার। এটি চাঁদ ওঠার হওয়ার সাথে সম্পৃক্ত। হিজরি ক্যালেন্ডারে দিন শুরু হয় চাঁদ উদিত হওয়ার মাধ্যমে আর ভূগোল ও মৌসুমের পরিবর্তনের কারণে বিভিন্ন দেশে আলাদা আলাদা সময়ে চাঁদ ওঠে। আর চাঁদ ওঠার এ পার্থক্য কোনো কোনো দেশে অর্ধ দিনেরও বেশি হয়ে থাকে।

কিন্তু তাদের এ দাবির বাস্তবায়ন সম্ভব নয়। কারণ, পৃথিবী হাতের মুঠোয় চলে এলেও চাঁদ ওঠার সময়ের পার্থক্য কোনোভাবেই দূর করা যাবে না। সুতরাং তাদের জটিল ও স্পর্শকাতর এ বক্তব্যটিও বাস্তবায়ন করা সম্ভব নয়। বরং যখন যেখানে চাঁদ উঠবে সেখানে তখনই হিজরি দিন গণনা শুরু হবে।

ইনকিলাব উর্দু থেকে অনুবাদ বেলায়েত হোসাইন

Leave a Reply

Your email address will not be published.

x