ঢাকা, শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৫ অপরাহ্ন
আগামী ১২ সেপ্টেম্বর সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

দীর্ঘদিন পর অবশেষে খুলতে যাচ্ছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় ১২ সেপ্টেম্বর থেকে খুলবে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল ও কলেজ। তবে ১২ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়গুলো খোলার ব্যাপারে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, আশা করছি, ১২ সেপ্টেম্বর প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব। তবে বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে আমরা বসব। কারণ বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের।

তিনি বলেন, আমরা তাদের সাথে আবারও কথা বলব। তারা চাইলে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা দিতে পারেন। আবার চাইলে আলাদা তারিখও নির্ধারণ করতে পারেন।

এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুকও বলছেন, ১২ সেপ্টেম্বর স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত হলেও এখনই পুরোপুরিভাবে দেশের সব স্কুল-কলেজ চালু করা সম্ভব নয়।

তিনি বলেন, জেলার অনেক বিদ্যালয়ে এখনও অনেক সমস্যা আছে। কিন্তু বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা বলেছেন, আগামী এক সপ্তাহের মধ্যে এ সমস্যাগুলো তারা দূর করতে পারবেন।

এর আগে ২৬ আগস্ট করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ টেকনিক্যাল কমিটির সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী জানান, আগামী ১৭ অক্টোবর থেকে ধাপে ধাপে পাবলিক বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘তবে এর আগে টিকা সংক্রান্ত তথ্য সব বিশ্ববিদ্যালয় থেকে ছক আকারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পাঠাতে হবে। যে বিশ্ববিদ্যালয় শতভাগ টিকার আওতায় আসবে, সে বিশ্ববিদ্যালয় হলসহ সব কার্যক্রম শুরু করতে পারবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x