ঢাকা, সোমবার ২৩ মে ২০২২, ১২:০৫ পূর্বাহ্ন
হাতে লেখা ‘অগ্রদূত’পত্রিকার ৫০বছর পূর্তিতে একাত্তরের অগ্রদূত বইটির মোড়ক উন্মোচন ও প্রদর্শনী
রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

হাতে লেখা ‘অগ্রদূত’পত্রিকার ৫০বছর পূর্তিতে একাত্তরের অগ্রদূত বইটির মোড়ক উন্মোচন ও   প্রদর্শনী

১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময়ে স্বাধীনতার মুক্তাঞ্চলখ্যাত রৌমারী থেকে প্রকাশিত হাতে লেখা সাপ্তাহিক পত্রিকা‘অগ্রদূত’র ৫০বছর পূর্তি উপলক্ষে এক প্রদর্শনীর আয়োজন করে উত্তরবঙ্গ যাদুঘর। মঙ্গলবার দুপুরে কুড়িগ্রামের রৌমারী উপজেলার মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে কুড়িগ্রাম-৪ আসনের সাংসদ, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এ প্রদর্শনীর উদ্বোধন করেন। এর আগে সকালে পত্রিকাটির মোড়ক উন্মোচন উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করে উত্তরবঙ্গ যাদুঘর। রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

উত্তরবঙ্গ যাদুঘরের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান এসএম আব্রাহাম লিংকনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রৌমারী উপজেলা পরিষদ চেয়াম্যান শেখ আব্দুল্লাহ, বে-সরকারী সংস্থা সলিডারিটির নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা এসএম হারুন অর রশীদ লাল, খুলনা গণহত্যা যাদুঘরের সাবেক পরিচালক বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম বাবলু, রিভারাইন পিপলের মহাসচিব ও সাংবাদিক শেখ রোকন, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আহসান হাবিব নীলু। এ ছাড়াও সশরীরে উপস্থিত হতে না পেরে মোবাইলে সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন সেক্টর কমান্ডার্স ফোরামের মহাসচিব ও বরেণ্য সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা হারুন হাবিব।

পরে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে আয়োজিত ভ্রাম্যমান প্রদর্শনীর স্টল ঘুরে দেখেন প্রতিমন্ত্রীসহ অতিথিরা।

‘উত্তরবঙ্গ যাদুঘর’র বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান এসএম আব্রাহাম লিংকন বলেন, আজিজুল হকের সম্পাদনায় প্রকাশিত অগ্রদূত পত্রিকাটি মহান মুক্তিযুদ্ধে রৌমারী এবং সমগ্র দেশের গৌরব গঁাথার অংশ। উত্তরবঙ্গ যাদুঘর ‘অগ্রদূত’পত্রিকাটির দূর্লভ সকল কপি ও রৌমারী রণাঙ্গনের অন্যান্য কতিপয় ছবি নিয়ে প্রথম বারের ভ্রাম্যমাণ প্রদর্শনীর আয়োজন করে। এতে রৌমারীর সাধারণ জনগনসহ নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধে মুক্তাঞ্চলখ্যাত রৌমারীর গৌরব গাঁথা  ইতিহাস সমপর্কে জানতে পারবেন।

প্রসঙ্গত, ১৯৭১সালের ৩১ আগষ্ট রৌমারী থেকে প্রথম প্রকাশিত হয় ‘অগ্রদূত’ নামের হাতে লেখা একটি সাপ্তাহিক পত্রিকা। সাইক্লোস্টাইল করে নিয়মিত প্রকাশিত হতো পত্রিকাটি। পত্রিকাটির স্লোগান দেওয়া হয় ‘স্বাধীন বাংলার মুক্ত অঞ্চলের সাপ্তাহিক মুখপত্র’। এতে যুদ্ধকালীন নানা সংবাদ, মতামত, সাহিত্য ছাড়াও মুক্তিযুদ্ধে ব্রহ্মপুত্র ও অন্যান্য নদীর ভূমিকা ভাস্বর দলিল এ সংবাদপত্রটি। রৌমারীর প্রয়াত শিক্ষাবিদ, রাজনৈতিক ও মুক্তিযুদ্ধের সংগঠক আজিজুল হক পত্রিকাটির সম্পাদনা করেন।#

Leave a Reply

Your email address will not be published.

x