ঢাকা, মঙ্গলবার ০৭ মে ২০২৪, ০২:১২ অপরাহ্ন
দেশের বিভিন্ন স্থানে জাতীয় শোক দিবস পালন
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

ঝিনাইদহের কোটচাঁদপুরে যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

রবিবার (১৫ই আগষ্ট) সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধ নমিত রাখার মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়।

দিবসটি উপলক্ষে কোটচাঁদপুর উপজেলা প্রশাসনের আয়োজনে  বঙ্গবন্ধুর মুড়্যালিতে পুষ্পমাল্য অর্পণ করে কোটচাঁদপুর উপজেলা প্রশাসনসহ, উপজেলা পরিষদ, পৌরসভা, থানা পুলিশ, রাজনৈতিক, সামাজিক, মুক্তিযোদ্ধা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

পরে উপজেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার দেলোয়ার হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ঝিনাইদহ-৩ আসনের জাতীয় সংসদ সদস্য এ্যাড. শফিকুল আজম খাঁন চঞ্চল।

নানা কর্মসূচীর মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী পালন করছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। জাতীয় শোক দিবস উপলক্ষে রবিবার সকাল ১০টায় বন্দর ভবনের সামনে একটি গাছের চারা রোপনের মাধ্যমে বন্দরের বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। এরপর সকাল সাড়ে ১০টায় বন্দর কর্তৃপক্ষের মিলনায়তনে বন্দর চেয়ারম্যানের সভাপতিত্বে

শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময়  বন্দরের সদস্য (প্রকৌশল ও উন্নয়ন) মোঃ ইমতিয়াজ হোসেন, সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন এম আব্দুল ওয়াদুদ তরফদার ও বিভিন্ন বিভাগীয় প্রধানসহ বন্দরের উর্দ্ধতন কর্মকর্তা এবং সিবিএ’র নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। বন্দরের মিলনায়তনে বঙ্গবন্ধুর জীবনীর উপর প্রামাণ্য চিত্র ‘অসমাপ্ত কাব্যগ্রন্থ দেখানো হয়।

বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ ইউনিয়ন আ,লীগের উদ্যোগে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে খতমে কোরআন, দোয়া মাহফিল ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়।

রবিবার (১৫ আগস্ট) সকালে ঈদগাঁও পাবলিক লাইব্রেরী মিলনায়তনে কর্মসুচী পালিত হয়েছে।

ইউনিয়ন আ,লীগের সভাপতি, সাবেক যুবনেতা সেলিম মোর্শেদ ফরাজীর সভাপতিত্বে দোয়া মাহ ফিলে অন্যদের মাঝে উপস্থিত ছিলেন, জালালা বাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানও সাবেক ছাত্র নেতা ইমরুল হাসান রাশেদ,আ,লীগ নেতা নুরুল মেস্তাফা, মাস্টার জালাল, সৈয়দ আলম,মোক্তার আহমদ,ফরিদুল আলম,সেলিম উল্লাহ,সাইফুল হক,জসিম উদ্দিন,বদিউল আলম,জয়নাল আবেদীন,ফিরোজ মেম্বার, জাহাঙ্গীর,আবুল কাসেম,বাবুল, মোজাম্মেল হক,মামুন,শরাফত  উল্লাহ বাবুল, আবু তাহের ও নাছির।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬-তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে সকাল সাড়ে ১০টায় সমাধি সৌধ বেদীতে পুষ্প স্তবক অর্পণের মধ্য দিয়ে এ শ্রদ্ধা জানান। এসময় সসশ্র বাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অফ অনার প্রদান করেন। শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রীর সামরিক সচিব সেখানে ফাতেহা পাঠ ও বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাতে অংশ নেন।

পরে আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য মুহম্মদ ফারুক খান এমপির নেতৃত্বে কেন্দ্রীয় আওয়ামীলীগের পক্ষে শ্রদ্ধা জানানো হয়। এ সময় পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন, শাজাহান খান এমপি, আফম বাহাউদ্দিন নাসিম, মির্জা আজম এমপি, এসএম কামাল হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬তম শাহাদাত বার্ষিকীতে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাংবাদিকরা। রোববার (১৫ আগষ্ট) সকালে প্রেসক্লাব সভাপতি বিশ^জ্যোতি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. ইমাম হোসেন সোহেলের নেতৃত্বে প্রেসক্লাব প্রাঙ্গণ থেকে সাংবাদিকরা র‌্যালী সহকারে এসে উপজেলা পরিষদের মাঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রকিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় প্রেসক্লাব সভাপতি বিশ^জ্যোতি চৌধুরী, সিনিয়র সহ সভাপতি মো. কাওছার ইকবাল, সাধারণ সম্পাদক মো. ইমাম হোসেন সোহেল, অর্থ সম্পাদক সৈয়দ ছায়েদ আহমদ, দপ্তর সম্পাদক এম মুসলিম চৌধুরী, ক্রীড়া ও সাস্কৃতিক সম্পাদক মো. মামুদ আহম্মেদ, সদস্য সনেট দেব চৌধুরী, সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান, মিজানুর রহমান আলম, নূর মো. সাগর, ইয়াসিন সুমন, শামীম আহমদ সহ অনান্যরা উপস্থিত ছিলেন। এছাড়াও শ্রীমঙ্গল সাংবাদিক সমিতির সভাপতি মো. কাওছার ইকবাল ও সম্পাদক অসীম পাল শ্যামল এর নেতৃত্বে সংগঠনটির সদস্যরা জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

বাগেরহাটে নানা কর্মসুচির মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। রোববার (১৫ আগস্ট) সকালে দিবসটি উপলক্ষে বাগেরহাটে জেলা প্রশাসন ও বাগেরহাট জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকিৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। এছাড়াও বাগেরহাট জেলা পুলিশ, বাগেরহাট প্রেসক্লাব, সদর উপজেলা পরিষদ, বাগেরহাট জেলা ছাত্রলীগ, জেলা তাঁতী লীগসহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়।

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শােক দিবস উপলক্ষে আজ সকালে ঈশ্বরদী থেকে নিয়মিত প্রকাশিত ও বহুল প্রচারিত সত্য প্রকাশে প্রতিবাদী কণ্ঠস্বর সাপ্তাহিক সমকোণ পত্রিকার পক্ষ থেকে মুক্তিযােদ্ধা কমপ্লেক্স ভবন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প মাল্য অর্পণ করা হয় । এ সময় উপস্থিত ছিলেন ঈশ্বরদী উপজেলা প্রেসক্লাবের সভাপতি তৌহিদ আক্তার পান্না সাধারণ সম্পাদক এ এ আজাদ হান্নান উপজেলা প্রেসক্লাবের সহ – সভাপতি ও এশিয়ান টেলিভিশনের ঈশ্বরদী উপজেলা প্রতিনিধি সাপ্তাহিক সমকোণ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আব্দুর রউফ জোয়ার্দার বিপুল , এশিয়ান টিভির নাটোর প্রতিনিধি পায়েল হােসেন রিন্টু এডভােকেট হেদায়েতুল হক বার্তা সম্পাদক তােফায়েল আহমেদ নির্বাহী সম্পাদক রােহান খান, স্টাফ রিপাের্টার আসাদুজ্জামান আসু , স্টাফ রিপোর্টার মোঃ জাহিদুল ইসলাম নিক্কন, আশরাফ আলী , শওকত হােসেন ওমর ফারুক , মমিন উদ্দিন, মুশফিকুর রহমান মিশন , সৌরভ কুমার, সহ সাপ্তাহিক সমকোণ পত্রিকার পরিবারের সবাই উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

x