ঢাকা, রবিবার ০৫ মে ২০২৪, ০৪:২০ পূর্বাহ্ন
নরওয়ের প্রধানমন্ত্রীকেও জরিমানা করতে ছাড়েনি নরওয়ে পুলিশ
Reporter Name

আইন এমন এক জিনিস, যা ভঙ্গ করলে আইনপ্রণেতাকেও মাশুল গুনতে হয়। এর মানে হলো আইন সবার জন্য সমান, যার প্রমাণ পাওয়া গেল নরওয়ে পুলিশের কাজে। কোভিড আইন ভঙ্গ করায় তারা দেশটির প্রধানমন্ত্রীকেও জরিমানা করতে ছাড়েনি।

সামাজিক দূরত্ব বিধি লঙ্ঘন করায় প্রধানমন্ত্রী এরনা সোলবার্জকে গুনতে হচ্ছে ২০ হাজার নরওয়েজিয়ান ক্রাউন জরিমানা। নরওয়ের পুলিশপ্রধান ওলে সেইভারুড এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। খবর এনডিটিভির।

করোনা মহামারির কারণে নরওয়েতে ১০ জনের বেশি লোকের সমাববেশ সরকারিভাবে নিষিদ্ধ। কিন্তু গত ফেব্রুয়ারির শেষের দিকে নিজের জন্মদিনের উদযাপনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী এরনা সোলবার্জ পরিবারের ১৩ জন সদস্যকে নিয়ে একটি পাহাড়ি রিসোর্টে এক অনুষ্ঠানের আয়োজন করেন। বিষয়টি নিয়ে কথা উঠতেই দুইবারের প্রধানমন্ত্রী তার কাজের জন্য অনুতপ্ত হয়ে ক্ষমা চেয়েছেন।

পুলিশ বেশিরভাগ ক্ষেত্রে এই জাতীয় অপরাধে জরিমানা করে না। তবে যেহেতু এই আইন প্রণয়নের ক্ষেত্রে প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগী ছিলেন, সেহেতু পুলিশ জরিমানা করতে বাধ্য হয়েছে।

সেইভারুড বলেন, আইন সবার জন্য সমান হলেও আইনের সামনে সকলেই সমান নয়। তবু সামাজিক বিধিনিষেধের বিধি সম্পর্কে সাধারণ মানুষের মাঝে সচেতনতা ধরে রাখতে জরিমানা করা উচিত।

সোলবার্জ এবং তার স্বামী সিন্ড্রে ফিনস একসঙ্গে জন্মদিন উদযাপনের সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে পুলিশ জানিয়েছে, সিন্ড্রে ফিনস আইন ভঙ্গ করলেও তাকে জরিমানা করা হয়নি। একইভাবে আইন লঙ্ঘন করা হলেও রিসোর্টের বিরুদ্ধেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি।

গত বছরের সেপ্টেম্বরে দ্বিতীয়বারের মতো নরওয়ের প্রধানমন্ত্রী হন সোলবার্জ। তিনি করোনাভাইরাস যাতে দেশব্যাপী ছড়িয়ে পড়তে না পারে, সে ব্যাপারে কঠোর সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছিলেন। তার সেই ব্যবস্থা বেশ কাজেও দিয়েছে, কেননা এখন পর্যন্ত ইউরোপের সবচেয়ে কম সংক্রমণের দেশ নরওয়ে।

Leave a Reply

Your email address will not be published.

x