ঢাকা, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন
ভোলায় ভরা মৌসুমে নেই কাঙ্ক্ষিত ইলিশ, মানবেতর জীবন কাটছে জেলেদের
আর জে শান্ত, ভোলা

ভোলা জেলায় ভরা মৌসুমেও দেখা মিলছে না ভোলার মেঘনা ও তেতুঁলিয়া নদীতে। স্থানীয় জেলেদের জালে ধরা পড়ছে না কাঙ্ক্ষিত ইলিশ। কাঙ্ক্ষিত ইলেশ না পাওয়াতে চরম হতাশায় দিন কাটছে ভোলার জেলে পল্লীর বাসিন্দাদের । জেলার বিভিন্ন স্থানের জেলেরা জানান, এখন বর্ষাকাল, এখন ভরা মৌসুম, এসময় যে পরিমাণ ইলিশ মাছ পাওয়ার কথা তার তিন ভাগের এক ভাগ ও নাই । নদীতে গেলে যে পরিমান মাছ পাচ্ছেন তারা তাতে তাদের ট্রলারের তেলের খরচ ও উঠছে না । ফলে বার্ষিক দাদনের টাকা পরিশোধ করতে না পারায় দিন দিন ঋণের বোঝা বেড়েই চলছে। ভোলা সসদর উপজেলার ৭ নং শিবপুর ইউনিয়নের ভোলার খালের জেলে নিজাম মাঝি বলেন, নদীতে কোন মাছ নাই, দুই একটা মাছ পাই, তাতে কি হয় বলেন তেলের দোকানে দিবো নাকি নিজেরা নিবো বলতে পারেন। সরকার মাছের সময় অভিযান দিয়েছে আমরা তা পালন করেছি। কিন্তু অভিযান শেষ এখন আর নদীতে মাছের দেখা নেই। এমন হলে কেমনে চলবো বলেন।

তুলাতুলি মাছ ঘাটে মুছা মাঝি বলেন, আমার নৌকায় ১০ জন ভাগী নিয়ে গত রবিবার (২৫ জুলাই) রাতে নদীতে মাছ ধরতে যাই।  মোঙ্গলবার  (২৮ জুলাই) ভোরে ঘাটে আসছি।  একটু বড় একটা টা ইলিশ মাছ এবং ৫ টি জাটকা (ছোট ইলিশ) নিয়ে পেয়েছি দুই দিন নদীত থেকে।  বড় মাছ টা বিক্রি করছি ১৫০০ শ টাকারএবং ছোট ৫ টি বিক্রি করছি ৪০০ টাকায় । অথচ তেলের টাকা সহ অন্যান্য খরচ আছে ২৩০০শ টাকার মত । এখন আপনি ই বলেন তেলের দোকানে কি দিবো আর ১০ জনরেই বা কীভাবে কি করবো। একই অবস্থা ভোলার সব জেলেদের। একই কথা জানালেন নাছির মাঝি মাছ ঘাটের দালাল মো: লিটন মিয়া , নুরু পাটোয়ারী সহ ঘাটের অন্যান্য আড়তদার ও জেলেরা।

 

ভরা মৌসুমে ইলিশের দেখা নাই কেন জানতে চাইলে জেলা মৎস্য বিভাগ জানায়, আগামী মাস থেকে জেলেদের জালে মিলবে কাঙ্ক্ষিত ইলিশ। জলবায়ু পরিবর্তনের কারনে মাছের সময় গুলো আস্তে আস্তে পাল্টে যাচ্ছে যা জেলেদের জন্য এক কঠিন দুর সংবাদ। তবে আষাঢ়-শ্রাবণ ইলিশের ভরা মৌসুম মধ্যেই পড়ে।  এই ভরা মৌসুমে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়বে জেলেদের জালে এই আশা করছি আমরা।

 

এদিকে ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম নদীতে মাছ কম এটা মানতে নারাজ,তিনি বলেন জেলে বেড়েছে তাই মাছ কম পাচ্ছে। তিনি আরো বলেন ১মাস এর মধ্যে আসা করি আশানুরূপ মাছ পাবে জেলেরা। তবে যেটাই হউক না কেন  মৎস্য কর্মকর্তাদের মতই জেলে পল্লীর অসহায় জেলে পরিবার গুলো দিন গুনছে কবে নদীতে ভরপুর মাছ পাবে তারা । ভোলার মেঘনা ও তেতুলিয়া সহ সাগর মোহনায় প্রায় ১ লাখ ৮০ হাজার এর মত জেলে মাছ ধরে জীবিকা উপার্জন করে । কিন্তু এ বছর দীর্ঘ সময় ধরে মিলছে না তাদের জালে কাঙ্খিত ইলিশ । যে পরিমান  ইলিশ মাছ ধরা পড়ছে তা বিক্রি করে নৌকার তেলের খরচের টাকা দিতেই অনেক সময় কষ্ট হয় । তাই সারা দিন নদীতে কাঠিয়ে কষ্ট করে জাল ফেলে খালি হাতেই বাড়ি ফিরতে হয় এ সকল জেলেদের । সংসার খরচ জোটাতে পারছেন না অনেক জেলে। এমন অবস্থায় মহাজনের দাদনের টাকা পরিশোধ তো দূরের কথা সংসার খরচ চালাতে গিয়ে দিন দিন ঋণের বোঝা ভারি হচ্ছে তাদের ।

One response to “ভোলায় ভরা মৌসুমে নেই কাঙ্ক্ষিত ইলিশ, মানবেতর জীবন কাটছে জেলেদের”

  1. Thanks for finally talking about >ভোলায় ভরা মৌসুমে নেই কাঙ্ক্ষিত ইলিশ, মানবেতর জীবন কাটছে জেলেদের – দৈনিক ডাক <Loved it!

Leave a Reply

Your email address will not be published.

x