ঢাকা, মঙ্গলবার ০৯ অগাস্ট ২০২২, ০১:৫৭ অপরাহ্ন
লকডাউনে ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তায় ৩২০০ কোটি টাকা বরাদ্ধ
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

বাংলাদেশে লকডাউনে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের মানুষকে সহায়তা করার জন্য সরকার তিন হাজার দুইশত কোটি টাকা প্রণোদনা ঘোষণা করেছে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ঘোষণা দিয়েছেন বলে জানান তার প্রেস সচিব ইহসানুল করিম।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মোট পাঁচটি খাতে এই সহায়তা দেয়া হবে।সবচেয়ে বেশি টাকা দেয়া হবে গ্রামে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার জন্য। সরকারের বিভিন্ন বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ১৫০০ কোটি টাকা দেয়া হবে। চার শতাংশ সুদে এই টাকা ঋণ হিসেবে বিতরণ করা হবে।

প্রণোদনার দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ যাবে পর্যটন খাতে। এখানে বরাদ্দ রাখা হয়েছে এক হাজার কোটি টাকা।পর্যটন খাতের বিভিন্ন হোটেল, মোটেল এবং থিম পার্কের কর্মচারীদের বেতন ভাতা পরিশোধ করার জন্য চার শতাংশ হারে ঋণ প্রদান করা হবে।

কর্মজীবী নারীদের এক-তৃতীয়াংশকে বেকার করেছে করোনাবিশ্ব অর্থনীতি স্বাভাবিক হতে কতদিন লাগতে পারে? লকডাউনে ক্ষতিগ্রস্ত হবে নিম্ন আয়ের মানুষ, অর্থনীতিবিদদের আশঙ্কা নরেন্দ্র মোদীর অধীনে কোথায় এসে দাঁড়িয়েছে ভারতের অর্থনীতি মহামারিতে মুখ থুবড়ে পড়েছে ভারতের অর্থনীতি, ঘুরে দাঁড়ানো কঠিন যে কারণে লকডাউনের কারণে হঠাৎ করেই উপার্জন বন্ধ হয়ে গেছে লাখ লাখ মানুষের। তাদের অনেকেই ভীড় করছেন স্বল্প মূল্যের টিসিবির বিক্রয় কেন্দ্রে।

তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে দিনমজুর, পরিবহন শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী এবং নৌ-পরিবহন শ্রমিকদের জন্য। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এসব খাতে সর্বমোট ১৭ লাখের বেশি মানুষ রয়েছে। তাদের প্রত্যেককে আড়াই হাজার টাকা করে দেয়া হবে বলে জানানো হয়েছে।

শহর এলাকার নিম্ন আয়ের মানুষকে সহায়তার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মাধ্যমে আগামী ২৫ শে জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত ১৪দিন সারা দেশে চাল ও আটা বিতরণ কার্যক্রম পরিচালনা করা হবে।

সরকারের ৩৩৩ ফোন নম্বরে কেউ ফোন করে খাদ্য সাহায্য চাইলে তাদের সে সহায়তা প্রদান করা হবে। এজন্য জেলা প্রশাসকদের অনুকূলে ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

7 responses to “লকডাউনে ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তায় ৩২০০ কোটি টাকা বরাদ্ধ”

  1. 링크맨 says:

    … [Trackback]

    […] Info to that Topic: doinikdak.com/news/35810 […]

  2. nova88 says:

    … [Trackback]

    […] Find More to that Topic: doinikdak.com/news/35810 […]

  3. … [Trackback]

    […] Here you can find 84891 additional Information on that Topic: doinikdak.com/news/35810 […]

  4. … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/35810 […]

  5. … [Trackback]

    […] Info on that Topic: doinikdak.com/news/35810 […]

  6. FUL says:

    … [Trackback]

    […] Find More on that Topic: doinikdak.com/news/35810 […]

  7. maxbet says:

    … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/35810 […]

Leave a Reply

Your email address will not be published.

x