ঢাকা, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন
করোনার মহামারিতেও বেড়েছে অধিকাংশ ব্যাংকের মুনাফা
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

করোনা মহামারিতেও চলতি বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) ব্যাংকের পরিচালন মুনাফায় বড় প্রবৃদ্ধি হয়েছে। এ সময়ে বেশির ভাগ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। বৃহস্পতিবার ছিল ব্যাংক হলিডে। এই দিনে চলতি বছরের প্রথম ছয় মাসের হিসাব-নিকাশ সম্পন্ন করেছেন কর্মকর্তারা। বিভিন্ন ব্যাংক থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে মুনাফা বৃদ্ধির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) সাউথইস্ট ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৪৭২ কোটি টাকা। যা গত বছরের চেয়ে ১৩০ কোটি টাকা বেশি। গত বছরের প্রথম ছয় মাসে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৩৪২ কোটি টাকা।

বেসরকারি খাতের অন্যতম বৃহৎ ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের বছরের প্রথম ছয় মাসে পরিচালন মুনাফা হাজার কোটি টাকা ছাড়িয়েছে। ২০২১ সালের প্রথম ছয় মাসে ব্যাংকটির পরিচালন মুনাফা এক হাজার ২০ কোটি টাকা। গত বছর একই সময়ে ছিল এক হাজার ৭ কোটি টাকা।

সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) ২০২১ সালের ছয় মাসে পরিচালন মুনাফা ২২৭ কোটি টাকা। গত বছর ছিল ১৭৫ কোটি টাকা। এবছর প্রথম ছয় মাসে প্রিমিয়ার ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৪০৮ কোটি টাকা। গত বছর একই সময় ছিল ৩৪৬ কোটি টাকা।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক ২০২১ সালের প্রথম ছয় মাসে ৮০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে, এর আগের বছরের একই সময়ে যা ছিল ৭০ কোটি টাকা। সে হিসেবে ছয় মাসে ব্যাংকটির পরিচালন মুনাফা বেড়েছে ১০ কোটি টাকা বা ১৪ শতাংশ।

২০২১ সালের জুন পর্যন্ত এনআরবি কমার্শিয়াল ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। এসময় ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ১৫০ কোটি টাকা; যা গত বছরের একই সময়ে ছিল ৯১ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৩৫৮ কোটি টাকা, গত বছর ছিল ২৪৩ কোটি টাক।

আল-আরাফা ইসলামী ব্যাংকের মুনাফা হয়েছে ৩১০ কোটি টাকা। গত বছরের একই সময়ে ছিল ৩০৫ কোটি। এক্সিম ব্যাংকের মুনাফা হয়েছে ৩৪০ কোটি, যা গত বছর একই সময়ে ছিল ৩১৭ কোটি টাকা।

ব্যাংক এশিয়ার পরিচালন মুনাফা হয়েছে ৪৮৩ কোটি টাকা, যা গত বছর একই সময়ে ছিল ৩৫৩ কোটি টাকা। এবছর ঢাকা ব্যাংকের মুনাফা হয়েছে ৩১০ কোটি টাকা। গত বছরের একই সময়ে ব্যাংকটির মুনাফার অংক ছিল ২৬৩ কোটি টাকা। যমুনা ব্যাংক মুনাফা করেছে ৩০১ কোটি টাকা। গতবার ব্যাংকটি মুনাফা করেছিল ২৬২ কোটি টাকা।

এনসিসি ব্যাংকের এ বছর প্রথম ছয় মাসে ৩১৫ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। গত বছর যা ছিল ২৯০ কোটি টাকা। এছাড়া পূবালী ব্যাংকের ৫০৫ কোটি টাকা পরিচালন মুনাফা হয়েছে, ২০২০ সালের প্রথম ছয় মাসে যা ছিল ৪০০ কোটি টাকা।

বিদেশি খাতের ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান (এনবিপি) মুনাফা করেছে ২১ কোটি ১৩ লাখ টাকা, গত বছর ব্যাংকটির ২২ কোটি টাকা লোকসান ছিল। সে হিসাবে ব্যাংকটি কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে।

তবে পরিচালন মুনাফা ব্যাংকের প্রকৃত মুনাফা নয়, পরিচালন মুনাফা থেকে ঋণের বিপরীতে নির্ধারিত হারে প্রভিশন বা নিরাপত্তা সঞ্চিতি সংরক্ষণ এবং করপোরেট কর পরিশোধের পর নিট মুনাফার হিসাব হবে। নিট মুনাফাই ব্যাংকের প্রকৃত মুনাফা।

নানা উপায়ে ব্যাংকগুলো ভালো পরিচালন মুনাফা দেখালেও সাম্প্রতিক বছরগুলোর তুলনামূলক চিত্র থেকে দেখা যাচ্ছে প্রকৃত মুনাফা খুব ভালো অবস্থায় নেই।

12 responses to “করোনার মহামারিতেও বেড়েছে অধিকাংশ ব্যাংকের মুনাফা”

  1. click this says:

    … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/31393 […]

  2. … [Trackback]

    […] Information on that Topic: doinikdak.com/news/31393 […]

  3. cvv shop says:

    … [Trackback]

    […] Read More here on that Topic: doinikdak.com/news/31393 […]

  4. Hello there! I know this is kind of off topic but I was wondering
    which blog platform are you using for this site? I’m getting
    sick and tired of WordPress because I’ve had issues with hackers and I’m looking at
    alternatives for another platform. I would be awesome if you
    could point me in the direction of a good platform.

  5. Hello! Do you know if they make any plugins to help with SEO?
    I’m trying to get my blog to rank for some targeted
    keywords but I’m not seeing very good success. If
    you know of any please share. Kudos!

  6. Hi there everybody, here every person is sharing these kinds of knowledge, therefore it’s pleasant to read this blog, and I used
    to visit this website everyday.

  7. After I initially left a comment I appear to have clicked on the -Notify me when new comments are added- checkbox and now each time a comment is added I receive 4
    emails with the exact same comment. Is there a way you are able to remove
    me from that service? Many thanks!

  8. I delight in, cause I found exactly what I used to be having a look for.
    You’ve ended my four day lengthy hunt! God Bless you man. Have a nice day.

    Bye

  9. … [Trackback]

    […] There you can find 13525 more Information to that Topic: doinikdak.com/news/31393 […]

  10. Hey just wanted to give you a quick heads up.
    The text in your post seem to be running off the screen in Chrome.
    I’m not sure if this is a format issue or something to do with internet browser compatibility but I thought I’d post to let you
    know. The design look great though! Hope you get
    the problem solved soon. Many thanks

  11. … [Trackback]

    […] There you can find 87760 additional Info to that Topic: doinikdak.com/news/31393 […]

Leave a Reply

Your email address will not be published.

x