ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ১১:৩৭ অপরাহ্ন
চীনে কমিউনিস্ট পার্টির শতবর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা
অনলাইন ডেস্ক

বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট ও দেশটির কমিউনিস্ট পার্টির প্রধান শি জিনপিংকে পাঠানো এক ভিডিও বার্তায় এই আকাঙ্ক্ষা প্রকাশ করেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

এই শুভেচ্ছা বার্তা তিনি শুরু করেন ‘নি হাও’ (মান্দারিন ভাষায় হালো) বলে, আর শেষ করেন ‘শে শে তাও চিয়া’ (ধন্যবাদ) বলে

বিশ্ব অর্থনীতিতে এখন শীর্ষ দেশ চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি সাড়ম্বরে দলের শতবর্ষ উদযাপন করছে। বাংলাদেশের অর্খনৈতিক উন্নয়নের বড় অংশীদার এখন চীন।

শত বছরে পা চীনা কমিউনিস্ট পার্টির

ভিডিও বার্তায় শেখ হাসিনা বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে সহযোগিতা করায় চীন ও কমিউনিস্ট পার্টির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, “আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ চীনকে বিশ্বস্ত সহযোগী হিসেবেই বিবেচনা করে। কোভিড-১৯ পরিস্থিতিতে টিকা উপহার এবং আওয়ামী লীগকে সিপিসির স্বাস্থ্য সামগ্রী পাঠানোয় চীনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

এই সম্পর্ক বহুমাত্রিক করার সুযোগ রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “বাংলাদেশ-চীন কৌশলগত সহযোগিতাকে নতুন উচ্চতায় নিতে এবং আঞ্চলিক ও বৈশ্বিক শান্তি, নিরাপত্তা, স্থিতিশীলতা এবং উন্নয়নে একযোগে কাজ করতে চাই আমরা।

“আমি দৃঢ়ভাবে আশা করি, দুই দেশের মধ্যে যে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক রয়েছে, তা সামনের দিনগুলোতে আরও গাঢ় হবে।”

বিশ্বের প্রাচীন দুই সভ্যতার পাদপিঠ হিসেবে বাংলাদেশের সঙ্গে চীনের ঐতিহাসিক সম্পর্কের বিষয়টি তুলে ধরেন প্রধানমন্ত্রী।

পাশাপাশি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিপ্লবোত্তর চীন নিয়ে মুগ্ধতার কথাও বলে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

পাকিস্তান আমলে ১৯৫২ ও ১৯৫৭ সালে তরুণ রাজনীতিক হিসেবে চীন সফর করেছিলেন বঙ্গবন্ধু; চীনের কমিউনিস্ট পার্টির নেতৃত্বে দেশ গঠনে চীনাদের উৎসাহ ও আস্থার কথা তিনি তার লেখা ‘আমার দেখা নয়চীন’ বইয়ে লিখে গেছেন।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর সেই সফর আওয়ামী লীগের সঙ্গে চীনের কমিউনিস্ট পার্টির দৃষ্টিভঙ্গী বিনিময়ের পথ তৈরি করে দেয়।

চীনের কমিউনিস্ট পার্টির দূরদর্শী নেতৃত্বে মাত্র কয়েক দশকে দেশটির উন্নতির শিখরে ওঠার বিষয়টি তুলে ধরে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকেও উন্নত দেশে উন্নীত করার স্বপ্ন বাস্তবায়নে কাজ করার কথা বলেন শেখ হাসিনা।

আর এক্ষেত্রে আওয়ামী লীগ ও চীনের কমিউনিস্ট পার্টির পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক দুই দেশের নাগরিকদের জন্য বড় সুফল বয়ে আনকে বলে আশা প্রকাশ করেন তিনি।

 

One response to “চীনে কমিউনিস্ট পার্টির শতবর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা”

  1. … [Trackback]

    […] Read More on on that Topic: doinikdak.com/news/31314 […]

Leave a Reply

Your email address will not be published.

x