ঢাকা, শনিবার ০৪ মে ২০২৪, ০৭:০৬ পূর্বাহ্ন
ভারতে লাখো মানুষের প্রান কেড়ে নেয়া ডেল্টা ভাইরাসের ভ্যাক্সিন আবিষ্কার
অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের অতিসংক্রামক ডেল্টা এবং আলফা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সমানভাবে কার্যকরী ভারতের উদ্ভাবিত টিকা কোভ্যাক্সিন। এমন খবর দিয়েছে মার্কিন জাতীয় স্বাস্থ্য সংস্থা- এনআইএইচ।

যক্তরাষ্ট্রের ন্যাশনাল হেলথ ইনস্টিটিউশন দাবি করছে, ভারতের নিজেদের তৈরি এই ভ্যাকসিন নিলে শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, এটি অনায়াসেই বি.১.১.৭ (আলফা) এবং বি.১.৬১৭ (ডেল্টা) ভ্যারিয়েন্টকে নিষ্ক্রিয় করতে সক্ষম। কোভ্যাক্সিন টিকা নিয়েছেন এমন ব্যক্তির শরীর থেকে রক্ত নিয়ে পরীক্ষার পর এ ফলাফল পাওয়া গেছে।

কোভ্যাক্সিন উদ্ভাবনে ভারত বায়োটেকের সহযোগী হিসেবে কাজ করেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্স (আইসিএমআর) ও ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলোজি। ভারতে অনুমোদন পাওয়া তিনটি টিকার মধ্যে অন্যতম এই কোভ্যাক্সিন

কোভ্যাক্সিন টিকারও কার্যকারিতা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করে আসছেন । যদিও সম্প্রতি এই টিকার তৃতীয় ট্রায়াল শেষে ৭৮ শতাংশ পর্যন্ত কার্যকরের প্রমাণ মেলেছে। মার্কিন জাতীয় সংস্থাও এই টিকা নিয়ে আশার খবর দিলো। ইতোমধ্যে ভারতের আড়াই কোটি মানুষ এই টিকা নিয়েছেন।

এদিকে করোনা মহামারী শেষ করতে বৈশ্বিক প্রচেষ্টা প্রয়োজন মনে করেছেন হোয়াইট হাউজের প্রধান মেডিক্যাল উপদেষ্টা ড. অ্যান্থনি ফাউচি। কোভিড ভ্যাকসিন নিয়ে কাজ করতে থাকা ন্যাশনাল হেলথ ইনস্টিটিউশনকে ধন্যবাদও জানান তিনি।

ভারতে ডেল্টা ও আলফা ভ্যারিয়েন্টে ছড়িয়ে পড়ছে। সীমানা পেরিয়ে বিশ্বের অন্যান্য দেশেও শনাক্ত হয়েছে। এটি দ্রুত সংক্রমণ ঘটাতে পারে বলেও ভাবিয়ে তুলছে বিশেষজ্ঞদের

 

One response to “ভারতে লাখো মানুষের প্রান কেড়ে নেয়া ডেল্টা ভাইরাসের ভ্যাক্সিন আবিষ্কার”

Leave a Reply

Your email address will not be published.

x