ঢাকা, শনিবার ১৮ মে ২০২৪, ১১:৪৮ পূর্বাহ্ন
মৌলভীবাজারে দুর্লভ ‘আইড ক্যাট স্নেক’ উদ্ধার
মাসুদ আলম চয়ন, মৌলভীবাজার

‘আইড ক্যাট স্নেক’ নামে দুর্লভ প্রজাতির এক সাপ উদ্ধার করা হয়েছে।এ প্রজাতির সাপ বাংলাদেশে তেমন একটা দেখা যায় না বলে জানিয়েছেন বন্যপ্রাণী বিশেষজ্ঞরা। বৃহস্পতিবার (১০ জুন) বেলা ১১টার দিকে মৌলভীবাজারের শ্রীমঙ্গলের নতুন বাজার এলাকার কাঁঠাল বাজার এলাকা থেকে উদ্ধার করা হয় সাপটিকে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, সকালে আমার মোবাইলে একটি কল আসে।আমাকে জানানো হয় কাঁঠাল বাজারে পাহাড় থেকে আনা কাঁঠালের ট্রাকে ধূসর রঙের একটি সাপ রয়েছে। সাপের ভয়ে গাড়ি থেকে কাঁঠাল নামাতে পারছেন না ব্যবসায়ীরা।লোকজন সাপটিকে মারা প্রস্তুতি নিচ্ছিল। এ সময় তিনি সেখানে যান সাপটিকে উদ্ধার করেন।

সজল দেব বলেন,আমি দীর্ঘদিন ধরে অনেক জাতের সাপ দেখেছি ও উদ্ধার করেছি, কিন্তু এ রকম সাপ প্রথম দেখলাম।তাই সাপটির পরিচয় জানতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড.মনিরুল এইচ খানের কাছে ছবি পাঠাই।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল এইচ খান জানিয়েছেন,ফণিমনসা গোত্রের এটি।আমাদের দেশে এমন সাপ খুব একটা দেখা যায় না।এটি মৃদু বিষধর। ধূসর রঙের এই সাপটি লম্বায় প্রায় দেড় ফুট হয়ে থাকে।

এদিকে,এই প্রতিবেদন লেখা পর্যন্ত সাপটি বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক দেবের হেফাজতে রয়েছে।

3 responses to “মৌলভীবাজারে দুর্লভ ‘আইড ক্যাট স্নেক’ উদ্ধার”

  1. … [Trackback]

    […] There you can find 28704 more Info to that Topic: doinikdak.com/news/24175 […]

  2. … [Trackback]

    […] There you can find 29794 additional Info to that Topic: doinikdak.com/news/24175 […]

  3. … [Trackback]

    […] Info on that Topic: doinikdak.com/news/24175 […]

Leave a Reply

Your email address will not be published.

x