ঢাকা, সোমবার ০৬ মে ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন
ঠাকুরগাঁওয়ে ভারত ভেরিয়েন্ট আতঙ্কেও আসছে ভারতীয় গরু
মোঃ মজিবর রহমান শেখ,

আতঙ্ক বাড়ছে করোনা ভাইরাসের ভারতীয় ধরন (ভারত ভেরিয়েন্ট) নিয়ে। দ্রুত সংক্রমণশীল করোনার এই ভেরিয়েন্টটির সংক্রমণ দেশে ছড়িয়ে পড়ার যথেষ্ট ঝুঁকি রয়েছে। ঠিক তখন ঠাকুরগাঁও জেলার বিভিন্ন ভারতীয় সীমান্ত দিয়ে চোরাকারবারী সদস্যরা সক্রিয় হয়ে অবৈধ পথে গরু আনায় ব্যস্ত। ঠাকুরগাঁও  জেলার বিভিন্ন সীমান্ত দিয়ে প্রায় প্রতিদিনই রাতের আঁধারে ভারতীয় গরু ঢুকছে এমন অভিযোগ সীমান্তবাসির।

এসব ভারতীয় গরু পৌঁছে যাচ্ছে বালিয়াডাঙ্গী উপজেলার লাহিড়ী হাট, নেকমরদ হাট সহ বিভিন্ন হাট বাজারগুলোতে। দেশের বিভিন্ন এলাকা থেকে আগত গরু ব্যবসায়ীরা ঠাকুরগাঁও জেলায় আসছেন গরু কিনতে। এতে গরু পাচারকারীদের মাধ্যমে ভারত থেকে ঠাকুরগাঁও জেলার সীমান্ত এলাকাগুলোতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপক সম্ভাবনা দেখা দিয়েছে। করোনার বিস্তার রোধে সীমান্তগুলোতে নজরদারী বৃদ্ধি করা হয়েছে এমন দাবী বিজিবি’র।

যাতে ভারত থেকে করোনাভাইরাসের জীবানু বাংলাদেশে আসতে না পারে।  ঠাকুরগাঁও জেলা প্রশাসন ও থানা পুলিশের পক্ষ থেকে সচেতনতা বৃদ্ধির জন্য প্রচার-প্রচারণার পাশাপাশি বাজার মনিটরিং জোরদার করা হয়েছে। কিন্তু করোনাভাইরাসের বিস্তার রোধে এখনো সীমান্ত দিয়ে গরু প্রবেশ বন্ধ হচ্ছে না। নাম প্রকাশে না-শর্তে কয়েকজন সীমান্ত এলাকাবাসী জানান, পাচারকারীদের মাধ্যমে করোনাভাইরাস ঠাকুরগাঁও জেলার সীমান্ত এলাকাগুলোতে আসতে পারে। কেন গরু আসা বন্ধে কার্যকর ব্যবস্থা নেয়া হচ্ছে না তা বোধগম্য নয়।

করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত ঠাকুরগাঁও জেলার সীমান্তগুলোতে নজরদারি বৃদ্ধির পাশাপাশি গরু আসা বন্ধ করতে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করা জরুরি বলে মনে করেন তারা। ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লে: কর্ণেল শহিদুল ইসলাম (পিএসসি) বলেন, ইতোমধ্যে সীমান্তে করোনা বিষয়ক প্রচারণা করাসহ সীমান্তবাসীদের জানানো হয়েছে যে, কোনো রকম অনুপ্রবেশ লক্ষ্য করলেই তারা যেন বিষয়টি আমাদেরকে দ্রুত অবহিত করেন। এছাড়াও অনুপ্রবেশ রোধে সীমান্তে টহল জোড়দার করা হয়েছে। আমাদের চোঁখের আড়ালে দু-চারটি চোরাপথে গরু আসতে পারে এমনটি তিনি বলেন। ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কামরুজ্জামান সেলিম বলেন, করোনাভাইরাসের বিস্তার রোধে সকলকে সচেতন থাকতে হবে। সীমান্ত দিয়ে ভারতীয় গরু আসা বন্ধ করার বিষয়ে সকল রকমের নির্দেশনা দেয়া হয়েছে। এ ব্যাপারে গাফিলতি পরিলক্ষিত হলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। বিজিবি ও ইউএনও এর সাথে কথা বলে দ্রুত পদক্ষেপ নেওয়ার ব্যবস্তা করছি

3 responses to “ঠাকুরগাঁওয়ে ভারত ভেরিয়েন্ট আতঙ্কেও আসছে ভারতীয় গরু”

  1. … [Trackback]

    […] Find More on on that Topic: doinikdak.com/news/21224 […]

  2. … [Trackback]

    […] Information to that Topic: doinikdak.com/news/21224 […]

  3. As razões mais comuns para a infidelidade entre casais são a infidelidade e a falta de confiança. Em uma época sem telefones celulares ou internet, questões de desconfiança e deslealdade eram menos problemáticas do que são hoje. https://www.xtmove.com/pt/how-to-secretly-hack-my-wife-phone/

Leave a Reply

Your email address will not be published.

x