ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন
৩০০ আসনে স্কুল অব ফিউচার ল্যাব গড়ে তোলা হবে: পলক
Reporter Name

দেশে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে আগামী কয়েক মাসের মধ্যে ৩০০ নির্বাচনী আসনে ‘স্কুল অব ফিউচার’ ল্যাব গড়ে তোলা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, প্রত্যেকটি সংসদীয় আসনে একটি করে ‘স্কুল অব ফিউচার’ মডেল স্কুল হবে। যেখানে শিক্ষার্থীদের উপস্থিতি, শিক্ষকদের উপস্থিতি, তাদের ক্লাসে উপস্থিত হওয়া, তাদের কোর্স কারিকুলাম সবকিছু অনলাইনে থাকবে। পাশাপাশি তাদের ‘স্কুল অব ফিউচার’ ল্যাবে তারা হাতে কলমে ফ্রন্টেড টেকনোলজি সম্পর্কে জানতে পারবে।

রবিবার (২ এপ্রিল) ‘টেলিযোগাযোগ সুবিধা বঞ্চিত এলাকাসমূহে ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন প্রকল্প’ ইউনিয়ন পর্যায়ে ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

পলক বলেন, দেশে বিটিসিএলের মাধ্যমে ১২০০, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর ইনফো সরকার ৩ প্রকল্পের আওতায় ২৬০০ ইউনিয়ন ফাইবার অপটিক্যালের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত হয়েছে। এছাড়া ৬১৭টি ইউনিয়ন ফাইবার অপটিক্যাল হাই স্পিড ইন্টারনেট ব্রডব্যান্ড কানেক্টিভিটির আওতায় নিয়ে আসার জন্য কাজ চলছে। আশা করা যাচ্ছে ২০২১ সাল নাগাদ মূল অবকাঠামোগত উন্নয়নের কাজ শেষ হবে।

পলক আরো বলেন, আর মাত্র ১০০টি ইউনিয়ন বাকি থাকবে। যেটি মাননীয় উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভাইয়ের নির্দেশনা দিয়েছেন যে, বঙ্গবন্ধু ১ স্যাটেলাইট থেকে একশো-দেড়শোর মতো ইউনিয়ন বাকি থাকবে সেখানে আমরা পাহাড় এবং দ্বীপ, যেখানে আমরা ফাইবার অপটিক্যাল ক্যাবল নিয়ে যেতে পারছি না সেগুলোতে আমরা বঙ্গবন্ধু ১ স্যাটেলাইটের মাধ্যমে যুক্ত করবো।

অনুষ্ঠানে উপস্থিত থেকে দুর্গম এলাকায় তথ্য-প্রযুক্তি নেটওয়ার্ক স্থাপন (কানেক্টেড বাংলাদেশ) প্রকল্প পরিচালক জগদীশ চন্দ্র সরকার জানান, আজ লালমনিরহাটের দহগ্রাম, কুড়িগ্রামের রমনা,গাইবান্ধার কামদিয়া, সিরাজগঞ্জের গান্ধাইল ইউনিয়নসহ দেশের বিভিন্ন উপজেলার ২১টি ইউনিয়নে ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপনের কাজ একযোগে শুরু হচ্ছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, ইউনিয়ন পরিষদগুলোতে ডিজিটাল সেন্টার চালু করা গেলে পার্শ্ববর্তী অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে যুক্ত করা যাবে এবং সরকারের বিভিন্ন ই-সেবা জনগণ সহজে নিতে পারবেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন লালমনিরহাট-১ আসনের সংসদ সদস্য মো. মোতাহার হোসেন, কিশোরগঞ্জ- ৪ আসনের রেজওয়ান আহম্মদ তৌফিক, বরিশাল -৪ আসনের পংকজ নাথ, চট্টগ্রাম-৩ আসনের মাহফুজুর রহমান, সিরাজগঞ্জ-১ আসনের তানভীর শাকিল জয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

পরে প্রতিমন্ত্রী ইউনিয়ন পর্যায় ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন কাজের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

One response to “৩০০ আসনে স্কুল অব ফিউচার ল্যাব গড়ে তোলা হবে: পলক”

  1. … [Trackback]

    […] Info on that Topic: doinikdak.com/news/12388 […]

Leave a Reply

Your email address will not be published.

x