ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০২৪, ০৭:১০ অপরাহ্ন
করোনা: একদিনে ব্রাজিলে সর্বোচ্চ মৃত্যু, সংক্রমণ বেশি ভারতে
Reporter Name

ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রেকর্ড এক হাজার ৬০৫ জনের মৃত্যু হয়েছে। এবং সবচেয়ে বেশি করোনা সংক্রমণ হয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারতে ৬৮ হাজার ২০৬ জন।

সোমবার সকালে করোনাভাইরাস পরিসংখ্যান ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এমনটি জানিয়েছে।

তথ্য অনুযায়ী, ২১ কোটি ২০ লাখ জনসংখ্যার ব্রাজিলে এ পর্যন্ত ৩ লাখ ১২ হাজার ২৯৯ জন মানুষ করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। করোনায় সর্বোচ্চ মৃত্যুর দিক দিয়ে বিশ্ব তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এরপরেই ব্রাজিলের অবস্থান। দেশটিতে একদিনে করোনায় আক্রান্ত হয়েছে ৪৪ হাজার ৩০৬ জন।

গত ২৪ ঘণ্টায় পরিসংখ্যান বলছে, ভারতে করোনায় ২৯৫ জনের মৃত্যু হলেও রেকর্ড সংখ্যাক সংক্রমণ ঘটেছে এই দেশটিতে। যা বিগত সময়ের রের্কড ছাড়িয়ে যাচ্ছে। অন্যদিকে বিশ্বব্যপী সবচেয়ে বেশি মৃত্যু এবং করোনা রোগী শীর্ষে থাকা দেশ যুক্তরাষ্ট্রের মৃত্যু হার কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। দেশটিতে একদিনে মৃত্যু ৫১০ জন, আক্রান্ত হয়েছে ৪৪ হাজার ৯৬ জন।

দৈনিক হিসাব মতে, ৪র্থ অবস্থানে মেক্সিকো, একদিনে মৃত্যু ৫৬৭, আক্রান্ত ৪ হাজার ৯২১ জন,৫ম অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে একদিনে মৃত্যু ৩৩৬জন, আক্রান্ত ৯ হাজার ৪৪জন, তবে ফ্রান্সে মৃত্যু ১৩১ জন হলেও আক্রান্ত ৩৭ হাজারের বেশি। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় গত বছরের বছরের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে পৃথিবীর বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপিন্সে। এরপর ২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বর্তমানে সারাবিশ্বে ১২ কোটি ৭৭ লাখেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত আর প্রাণ হারিয়েছে ২৭ লাখ ৯৬ হাজারের বেশি মানুষ। নিউজ সোর্সঃ একদিনে ব্রাজিলে সর্বোচ্চ মৃত্যু, সংক্রমণ বেশি ভারতে

Leave a Reply

Your email address will not be published.

x