ঢাকা, বুধবার ০১ মে ২০২৪, ০২:২৭ পূর্বাহ্ন
করোনার টিকা উৎপাদনের পূর্ণ পরিকল্পনা জানতে চায় সংসদীয় কমিটি
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

সবাইকে করোনাভাইরাসের টিকার আওতায় আনতে দেশে টিকা উৎপাদনের একটি পূর্ণ পরিকল্পনা জানতে চেয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির আগামী বৈঠকে এই পরিকল্পনা উপস্থাপন করতে বলা হয়েছে মন্ত্রণালয়কে।

বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম।

কমিটির সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, আ.ফ.ম. রুহুল হক, মুহিবুর রহমান মানিক, মো. মনসুর রহমান, মো. আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর, রাহগির আলমাহি এরশাদ এবং মো. আমিরুল আলম মিলন সভায় অংশগ্রহণ করেন।

কমিটি চায়, আগামী ছয় থেকে নয় মাসের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় দেশে করোনার টিকা বোতলজাত শুরু হোক।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে জানানো হয়, দেশে করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদন কার্যক্রম বাস্তবায়নে তারা দুটি কমিটি গঠন করেছে। একটি হচ্ছে উপদেষ্টা কমিটি এবং অন্যটি কারিগরি কমিটি।

গত ১৭ আগস্ট সংসদীয় কমিটি বৈঠকে আগামী ছয় মাসের মধ্যে দেশে সরকারিভাবে করোনাভাইরাসের টিকা উৎপাদনের সুপারিশ করে।

আজকের সভায় ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট বিল, ২০২১’ এবং ই.ডি.সি.এল গোপালগঞ্জ শাখা কভিড-১৯ ভ্যাকসিন তৈরির বিষয়ে আলোচনা করা হয়।

সভায় বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট বিল, ২০২১’ প্রয়োজনীয় সংশোধনীসহ জাতীয় সংসদে উত্থাপনের সুপারিশ করা হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সকল ঘোষণা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া কমিটি বৈঠকের সুপারিশসমূহের কপি সকল মন্ত্রণালয়ে পৌঁছানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন সংস্থার প্রধানগণসহ মন্ত্রণালয় এবং ‘স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিবসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

x