ঢাকা, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১০:২২ অপরাহ্ন
বিশ্বে আবারও বাড়লো করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা প্রতিনিয়ত ওঠা-নামা করছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে নতুন করে ১১ হাজার ১৭৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে ৭ লাখ ১৬ হাজার ৫৫৫ জন। এ নিয়ে বিশ্বে করোনার মোট আক্রান্তের সংখ্যা ২১ কোটি ৪৬ লাখ ৯৯ হাজার ২৬০ জন এবং মৃত্যুর সংখ্যা ৪৪ লাখ ৭৫ হাজার ৪২১ জন।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) সকালে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৯১ লাখ ৫৭ হাজার ২৪৯ জন এবং মারা গেছেন ৬ লাখ ৪৯ হাজার ৬৮০ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৫ লাখ ৫৭ হাজার ৭৬৭ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩৬ হাজার ৩৯৬ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ২ কোটি ৬ লাখ ৪৫ হাজার ৫৩৭ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৬ হাজার ৭৩০ জনের।

তবে বিশ্ব পরিস্থিতে বাংলাদেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে। গত কয়েকদিন ধরে করোনায় মৃত্যুর সংখ্যা বেশ কমেছে। দেশটিতে এখন পর্যন্ত ২৫ হাজার ৬২৭ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৭৭ হাজার ৯৩০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Leave a Reply

Your email address will not be published.

x