ঢাকা, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন
মৌলভীবাজারে অক্সিজেন সিলিন্ডারের জন্য বিএমএ সভাপতির ফেসবুক স্ট্যাটাস
মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজারে অক্সিজেন সিলিন্ডারের জন্য বিএমএ সভাপতির ফেসবুক স্ট্যাটাস

মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালের কোভিড আইসোলেশন এবং কোভিড আইসিইউ সম্পূর্ণ ফিল আপ হয়ে আছে সেই সাথে বেড়েছে অক্সিজেনের চাহিদা, চাহিদার তুলনায় অক্সিজেন সিলিন্ডার কম থাকায় যে কোন মুহূর্তে ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা.যদিও মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু হবে আগষ্ট মাসের মধ্যেই।

বি এম এ মৌলভীবাজারের সভাপতি জনাব সাব্বির খান এর ফেসবুক স্টেটাস তুলে ধরা হলো।

আজ এই মুহুর্তে মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালের কোভিড আইসোলেশন এবং কোভিড আইসিইউ সম্পূর্ণ ফিল আপ হয়ে আছে। রোগী আছেন মোট ৫৯ জন। ওয়ার্ডে ৫৪, আর আইসিইউতে ৫ জন।

আইসিইউ’তে ১ টা সিট কমাতে বাধ্য হয়েছি আমরা। আইসিইউ’র  ৬ টা HFNC র সবগুলোতে ৫০-৬০ লিঃ/মিঃ বেগে অক্সিজেন দিতে গেলে ফ্লো পাচ্ছে না সব মেশিন। তাছাড়া, অক্সিজেন সাপ্লাইয়ের সংকট তো আছেই! ফলে বাধ্য হয়ে ১ টা HFNC মেশিন অফ রেখে ৫ বেড চালু রেখেছি আমরা আইসিইউতে।

আর কোভিড আইসোলেশন ওয়ার্ডের ৫৪ টা সিটের সবক’টাই ভর্তি কোভিড পজেটিভ এবং সাসপেকটেড কোভিড রোগী দিয়ে।

হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার আছে ৫০০ এর মত। এরমধ্যে রিফিল করার জন্য গেছে ১৩০ টা, খালি আছে ১৫০ এর বেশী, রোগীদের সার্ভিসে আছে ৫০ টার মত। বাকী ১৫০ টার মত সিলিন্ডার ভর্তি আছে, যেগুলো দিয়ে বর্তমানে ভর্তি থাকা রোগীদের আগামী দুই দিন চিকিৎসা দেয়া যাবে। এরমধ্যেই অবশ্য রিফিল হয়ে সিলিন্ডার চলে আসবে এবং আরো ১৩০ টা পাঠানো হবে রিফিল এর জন্য। এই রিফিলিং সাইকেল যদি একটু হেরফের হয়, তাহলেই বিপদ!

আসলে নিরবচ্ছিন্ন চিকিৎসার জন্য আমাদের আরো অন্ততঃ ১০০ টা ছোট সিলিন্ডার দরকার। আমাদের সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু হবে অগাষ্ট মাসের মধ্যেই। এর আগ পর্যন্ত তো চিকিৎসা চালিয়ে যেতে হবে আমাদেরকে!

অন্ততঃ ৫০ টা ছোট সিলিন্ডার জরুরী ভিত্তিতে মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালে দেয়ার মত কোন ব্যাক্তি বা সংস্থা কি নেই? আগ্রহীরা দ্রুত সাড়া দেবেন আশা করছি!

Leave a Reply

Your email address will not be published.

x