ঢাকা, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০:২২ অপরাহ্ন
সচিব সহচর হাজী গোলাম মোরশেদ আর নেই
আনোয়ার হোসেন

গতকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ তত্ত্বাবধানে হেলিকপ্টারযোগে তাঁর মরদেহ নিজ বাড়িতে বেনাপোলের বাহাদুরপুরের নিজ গ্রামে আনা হয় এবং বেলা ১১টায় সেখানে নামাজে জানাজা শেষে। পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়।

বঙ্গবন্ধুর ঘনিষ্ট একান্ত সচিব সহচর হাজী গোলাম মোরশেদ আর নেই। তিনি গত শনিবার দিবাগত রাত ১টা ১০ মিনিটে ঢাকার হলিফ্যামেলি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন। তিনি এ হাসপাতালে লাইফ সাপোর্টে চিকিৎসাধীন ছিলেন। এ সময় তাঁর বয়স হয়েছিলো ৯২ বছর। তার স্ত্রী ও চার মেয়ে রয়েছেন।

বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর এবং  একান্ত সচিব আলহাজ্ব মোঃ গোলাম মোর্শেদ ,

তিনি ৭ই মার্চ রেসকোর্স ময়দানের ভাসনে নিজেই গাড়িতে করে চালিয়ে নিয়ে বঙ্গবন্ধুকে নিয়ে যান শুধু তাই নয় সেই ভয়াল ২৫শে কালো রাতে ধানমন্ডির ৩২নম্বর বাড়িতে ছিলেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন বিশ্বস্ত সঙ্গী হিসেবে ছিলেন।

গতবছর বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে আলাপ কালে বলেছিলেন ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার পর তিনি টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর কবর জিয়ারত করতে গিয়ে গ্রেফতার হয়েছিলেন। সেসময় তিনি যশোর সদর মহকুমায় আওয়ামী লীগের সভাপতি ছিলেন। সে সময় তাকে জানানো হয়, এ কবর জিয়ারত করা নিষিদ্ধ। টানা ২২ দিন তিনি জেল হাজত বাস করেছিলেন।

গতকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ তত্ত্বাবধানে হেলিকপ্টারযোগে তাঁর মরদেহ নিজ বাড়ি  বেনাপোলের বাহাদুরপুরে গ্রামে আনা হয় এবং বেলা ১১টায় সেখানে নামাজে জানাজা শেষে। পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়। হাজী গোলাম মোরশেদের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। অনুরূপ শেক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন সাবেক বিদ্যুৎ জ্বালানী ও খণিজ সম্পদ প্রতিমন্ত্রী অধ্যাপক রফিকুল ইসলাম।

ছাত্র জীবনে ১৯৪৫ সালে ‘চোঙা ফুকা’র (হাতে তৈরী এক ধরণের প্রচার মাইক) মধ্য দিয়ে যশোরের ‘হাজী সাহেব’ খ্যাত গোলাম মোরশেদ তার রাজনৈতিক জীবন শুরু করেন। তিনি খুব অল্প বয়সেই মোহাম্মদ আলী জিন্নাহ, আকরাম খাঁ, হোসেন শহীদ সোহরাওয়ার্দ্দী, অবিভক্ত বাংলার এমপিএ সিরাজুল ইসলামসহ অনেক শীর্ষ নেতার কাছাকাছি হতে পেরেছিলেন। তিনি ছিলেন বঙ্গবন্ধুর অন্যতম ঘনিষ্ট সহচর। তবে ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুর পর আর সেইভাবে রাজনীতিতে আসেননি। তিনি রাজনীতি বিমূখ হয়ে কতোকটা ‘একলা চলো’ ভাবে একা একাই জিবন যাপন করেছেন।

3 responses to “সচিব সহচর হাজী গোলাম মোরশেদ আর নেই”

  1. … [Trackback]

    […] Here you will find 14938 additional Info to that Topic: doinikdak.com/news/30027 […]

  2. … [Trackback]

    […] There you will find 80115 more Info to that Topic: doinikdak.com/news/30027 […]

  3. … [Trackback]

    […] Read More on on that Topic: doinikdak.com/news/30027 […]

Leave a Reply

Your email address will not be published.

x