ঢাকা, রবিবার ১২ মে ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন
কানাডায় স্কুল থেকে ২১৫টি শিশুর দেহাবশেষ উদ্ধার
অনলাইন ডেস্ক

কানাডার একটি সাবে আবাসিক স্কুলের ভবন থেকে ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। শুক্রবার দেশটির সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলম্বিয়ার কামলুপস এলাকায় এসব দেহাবশেষ উদ্ধার করা হয়। এসব শিশু আদিবাসী রেড ইন্ডিয়ান বলে খবরে উল্লেখ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

ব্রিটিশ কলম্বিয়ার কামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলটি ১৯৭৮ সালে বন্ধ ঘোষণা করা হয়েছিল। বৃহস্পতিবার শিশুদের দেহাবশেষ উদ্ধারের ঘোষণা দেন টিকেমলুপস টে সেকওয়েপেমেক ফার্স্ট নেশন।

কামলুপস শহরের স্থানীয় জাতিগোষ্ঠীর প্রধান প্রধান রোসান্নে ক্যাসিমির শুক্রবার এক বিবৃতিতে জানান, ‘মৃতদের মধ্যে ৩ বছর বয়সী শিশুদেরও মরদেহ পাওয়া গেছে। এটা এমন এক দুর্ভাগ্যজনক ঘটনা যা কল্পনা করতেও গা শিউরে ওঠে; এবং আরও দুঃখজনক হলো এ ধরনের নিপীড়ণের ঘটনাগুলোর কোথাও লিপিবদ্ধ হয়নি।’

শুক্রবার কানাডার বিভিন্ন সংবাদমাধ্যমে এই খবর প্রকাশ হওয়ার পর দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ঘটনাটিকে আমাদের দেশের লজ্জাজনক অধ্যায়ের বেদনাময় অতীতের কথা মনে করিয়ে দিয়েছে। একই সঙ্গে তিনি ঘটনাটি গভীর শোকাবহ ও হৃদয়বিদারক বলে উল্লেখ করেছেন।

কানাডার আবাসিক স্কুলগুলোতে বোর্ডিং আবশ্যিক ছিল। ১৯ ও ২০ শতকে এসব স্কুল পরিচালনা করত সরকার ও ধর্মীয় কর্তৃপক্ষ। এসব স্কুলে জোর করে আদিবাসী কিশোর-তরুণদের রাখা হতো। শিশুদের দেহাবশেষ উদ্ধার হওয়ার স্কুলটি ছিল সবচেয়ে বড় আবাসিক স্কুল। ১৮৯০ সালে রোমান ক্যাথলিক প্রশাসনের অধীনে এটি চালু হয়। ১৯৫০ এর দশকে প্রায় ৫০০ শিক্ষার্থী ছিল স্কুলটিতে।

১৯৬৯ সালে কানাডার কেন্দ্রীয় সরকার স্কুলটির নিয়ন্ত্রণ নেয়। ১৯৭৮ সালে বন্ধ হওয়ার আগ পর্যন্ত স্থানীয় শিক্ষার্থীদের জন্য আবাসিক স্কুল হিসেবে এটি পরিচালিত হয়েছে।

2 responses to “কানাডায় স্কুল থেকে ২১৫টি শিশুর দেহাবশেষ উদ্ধার”

  1. … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/20261 […]

  2. O software de monitoramento remoto do celular pode obter os dados em tempo real do celular de destino sem ser descoberto e pode ajudar a monitorar o conteúdo da conversa. https://www.xtmove.com/pt/track-the-location-of-another-phone-without-being-detected/

Leave a Reply

Your email address will not be published.

x