ঢাকা, বুধবার ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:১০ অপরাহ্ন
বঙ্গবন্ধুর দ‍ৌহিত্র রাদওয়ানের শুভ জন্মদিন
Reporter Name

হীমেল মিত্র অপু স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও গবেষণা প্রতিষ্ঠান সিআরআইয়ের ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিকের জন্মদিন আজ (২১ মে) শুক্রবার। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার ছেলে রাদওয়ানের ৪১ বছর পূর্ণ হল। তাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন মন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

১৯৮০ সালের ২১ মে জন্মগ্রহণ করেন রাদওয়ান মুজিব সিদ্দিক। তিন ভাই-বোনের মধ্যে সবার বড় রাদওয়ানের দুই বছরের ছোট বোন টিউলিপ সিদ্দিক লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য। তাদের বাবা শফিক আহমেদ সিদ্দিক দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স থেকে গভর্নেন্স অ্যান্ড হিস্ট্রি বিষয়ে স্নাতক রাদওয়ান একই প্রতিষ্ঠান থেকে কমপ্যারেটিভ পলিটিক্স বিষয়ে স্নাতকোত্তর করেন। রাদওয়ান মুজিব সিদ্দিক গবেষণা প্রতিষ্ঠান সিআরআইয়ের ট্রাস্টি হিসেবে প্রতিষ্ঠানটি দেখভাল করেন। সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ইয়ং বাংলার মাধ্যমে তরুণদের ক্ষমতায়ন ও উদ্বুদ্ধকরণের কাজ করছেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‍জীবনী গ্রাফিক্যাল উপস্থাপনার মাধ্যমে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার জন্য ‘গ্রাফিক নভেল মুজিব’ প্রকাশের প্রধান কারিগর ও প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী প্রকাশের পর শিশু-কিশোর ও তরুণদের কাছে তার ঘটনাবহুল জীবন নতুন রূপে তুলে ধরার জন্য বইটিকে গ্রাফিক নভেলে রূপ দেওয়ার উদ্যোগ নেন তিনি। বিশ্বের বিভিন্ন দেশে বিখ্যাত ব্যক্তিদের নিয়ে গ্রাফিক নভেল হলেও বাংলাদেশে এ ধরনের উদ্যোগ এটাই প্রথম।

একইসঙ্গে বঙ্গবন্ধুকে হত্যার পর তার দুই মেয়ে কীভাবে জীবনসংগ্রাম করেছেন সেসব ঘটনা নিয়ে ডকুড্রামা ‘হাসিনা: অ্যা ডটার টেইল’ নির্মাণের নেপথ্যে ছিলেন রাদওয়ান মুজিব সিদ্দিক। এর মাধ্যমে রাজনৈতিক ইতিহাসের ঘটনাবলী সামনে আনার প্রকল্পগুলোর পৃষ্ঠপোষকতা করছেন তিনি। গ্রাফিক নভেল মুজিব ও ডটারস টেইল দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে।

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় দেশে জরুরি অবস্থার মধ্যে ২০০৮ সালের ফেব্রুয়ারিতে আল জাজিরা টেলিভিশনে সম্প্রচারিত খ্যাতিমান ব্রিটিশ ব্রডকাস্টার ডেভিড ফ্রস্টের বিখ্যাত অনুষ্ঠান ‘ফ্রস্ট ওভার দ্য ওয়ার্ল্ড’-এ সাক্ষাৎকার প্রচারিত হয় রাদওয়ান মুজিব সিদ্দিকের। তখন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা কারাগারে ছিলেন। ডেভিড ফ্রস্টকে দেওয়া রাদওয়ান মুজিবের ওই সাক্ষাৎকার সে সময় আলোড়ন সৃষ্টি করেছিল এবং শেখ হাসিনার মুক্তি ও জরুরি অবস্থা প্রত্যাহারের জন্য আন্তর্জাতিক জনমত সৃষ্টিতে সহায়তা করেছিল।

পেশাগত জীবনে রাদওয়ান মুজিব সিদ্দিক একজন স্ট্র্যাটেজি পরামর্শদাতা। তিনি স্ট্র্যাটেজি ও যোগাযোগ বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক ও সরকারি সংস্থাকে পরামর্শ দেন। জন্মদিনে রাদওয়ানকে শুভেচ্ছা জানিয়ে সিআরআইয়ের ফেইসবুক পেইজে লেখা হয়েছে, “হ্যাপি বার্থডে টু আওয়ার অনারেবল ট্রাস্টি রাদওয়া মুজিব সিদ্দিক। উই উইশ ইউ এ হেল্দি অ্যান্ড হ্যাপি লাইফ।”

10 responses to “বঙ্গবন্ধুর দ‍ৌহিত্র রাদওয়ানের শুভ জন্মদিন”

  1. Esport says:

    … [Trackback]

    […] Find More Info here to that Topic: doinikdak.com/news/17316 […]

  2. … [Trackback]

    […] There you will find 41690 more Info on that Topic: doinikdak.com/news/17316 […]

  3. … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/17316 […]

  4. … [Trackback]

    […] There you can find 29802 additional Info on that Topic: doinikdak.com/news/17316 […]

  5. … [Trackback]

    […] Find More to that Topic: doinikdak.com/news/17316 […]

  6. sbo says:

    … [Trackback]

    […] Read More here to that Topic: doinikdak.com/news/17316 […]

  7. nova88 says:

    … [Trackback]

    […] Here you will find 46584 more Information to that Topic: doinikdak.com/news/17316 […]

  8. … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/17316 […]

  9. … [Trackback]

    […] There you can find 82735 additional Info to that Topic: doinikdak.com/news/17316 […]

  10. … [Trackback]

    […] Read More Info here to that Topic: doinikdak.com/news/17316 […]

Leave a Reply

Your email address will not be published.

x