ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ১১:৩৮ অপরাহ্ন
৬ ফুটের বেশি দূরত্বেও সংক্রমণ ছড়ায় করোনাভাইরাস
Reporter Name

করোনাভাইরাস যে বায়ু বাহিত, তার সপক্ষে যথেষ্ট প্রমাণ আগেই দিয়েছে বিজ্ঞান পত্রিকা ‘ল্যানসেট’। এবার সেই সংক্রান্ত বিষয়েই আরও একটি নতুন তথ্য দিল মার্কিন যুক্তরাষ্ট্রের ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’। এই সংস্থার একটি গবেষণা জানাচ্ছে, ৬ ফুটের বেশি দূরত্বেও সংক্রমণ ছড়াতে পারে কোভিডের জন্য দায়ী ‘সার্স-কোভ-২’ ভাইরাস।

আগেই গবেষণায় জানা গিয়েছিল, সংক্রমিত ব্যক্তির মুখ থেকে ছিটকে আসা লালাবিন্দু বা ‘ড্রপলেটস’ বাতাসে কিছুক্ষণ ভেসে থাকতে পারে। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে সেই বাতাস সুস্থ ব্যক্তির শরীরে প্রবেশ করলে সংক্রমিত হন ওই ব্যক্তি। সেই কারণেই কারও সঙ্গে কথা বলার সময়ে অন্তত ৬ ফুটের দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে শুরু থেকে।

এত দিন এই ধারণা প্রচলিত ছিল যে, ৬ ফুটের বেশি দূরত্বে সংক্রমণ ছড়াতে পারে না করোনাভাইরাস। এবার সেই ধারণাকে নস্যাৎ করে মার্কিন সংস্থা বলছে, কাছাকাছি সংক্রমিত ব্যক্তি থাকলে ৬ ফুটের বেশি দূরত্বে থেকেও করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন সুস্থ ব্যক্তি। তাদের দাবি, বদ্ধ ঘরে কোনও সংক্রমিত ব্যক্তি যদি অন্ততপক্ষে ১৫ মিনিট কিংবা তার বেশি সময় ধরে থাকেন, তবে সে ক্ষেত্রে তাঁর মুখ থেকে ছিটকে আসা লালাবিন্দু বা ‘এরোসল’ থেকে ৬ ফুটের বেশি দূরত্বে দাঁড়ানো ব্যক্তিও আক্রান্ত হতে পারেন। শুধু তাই নয়, সংক্রমিত ব্যক্তি চলে যাওয়ার পর যদি অন্য কেউ ওই ঘরে ঢোকেন, তাঁরও সংক্রমিত হওয়ার সম্ভাবনা থেকে যায়।

3 responses to “৬ ফুটের বেশি দূরত্বেও সংক্রমণ ছড়ায় করোনাভাইরাস”

  1. briansclub says:

    … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/14442 […]

  2. … [Trackback]

    […] Info to that Topic: doinikdak.com/news/14442 […]

  3. Home Page says:

    … [Trackback]

    […] Here you will find 3447 more Information on that Topic: doinikdak.com/news/14442 […]

Leave a Reply

Your email address will not be published.

x