ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ০৫:০০ অপরাহ্ন
সাহায্যের প্রস্তাব দিয়ে মোদিকে বার্তা পাঠালেন শি জিনপিং
Reporter Name

করোনা পরিস্থিতি মোকাবিলায় ভারতকে সাহায্যের প্রস্তাব দিয়েছে চিন। সে দেশের সরকারি সংবাদ সংস্থা শিনহুয়ার দাবি, চিনা প্রেসিডেন্ট শি চিনফিং শুক্রবার এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বার্তা পাঠিয়েছেন।

শিনহুয়া জানিয়েছে, মোদীকে পাঠানো সহযোগিতা এবং সমবেদনা বার্তায় কোভিড-১৯ মোকাবিলায় যৌথ সমন্বয়ের প্রস্তাব দিয়েছেন চিনফিং। প্রসঙ্গত, বৃহস্পতিবার চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই বলেছিলেন, ‘‘ভারতের কোভিড পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন। করোনাভাইরাস সংক্রমণের মোকাবিলায় আমরা ভারতকে সহযোগিতা করতে প্রস্তুত।’’ বিদেশমন্ত্রী জয়শঙ্করকে পাঠানো চিঠিতে এই প্রস্তাব দিয়ে ওয়াং লিখেছিলেন, ‘ভারতের অতিমারি সংক্রমণ পরিস্থিতি নিয়ে আমরা আন্তরিক সমবেদনা এবং সহমর্মিতা জানাচ্ছি’।

করোনা পরীক্ষা এবং চিকিৎসার জন্য চিনের তৈরি ওষুধ, রাসায়নিক এবং সরঞ্জাম ভারতের বাজারে যাচ্ছে বলেও জানান ওয়াং। জানান, এপ্রিল থেকে ভারতে প্রায় ২৬ হাজাজ ভেন্ট্রিলেটর এবং অক্সিজেন জেনারেটর, ১৫ হাজার মেডিক্যাল মনিটর এবং ৩,৮০০ টন ওষুধ, রাসায়নিক ও অন্যান্য চিকিৎসা সরঞ্জাম সরবহার করেছে চিন। করোনাভাইরাসকে ‘মানবজাতি শত্রু’ হিসেবে চিহ্নিত করে তার মোকাবিলায় ঐক্যবদ্ধ আন্তর্জাতিক প্রয়াসের উপরেও জোর দেন তিনি।

প্রসঙ্গত, গত বছর করোনা পরিস্থিতিতে গোটা বিশ্বকে চিকিৎসা সরঞ্জাম, ওষুধ সরবরাহ করে ‘আত্মনির্ভর’ হওয়ার বার্তা দিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। এ বছর প্রায় ৮০টি দেশে সাড়ে ৬ কোটি প্রতিষেধক পাঠানো হয়েছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় পরিস্থিতির অনেকটাই অবনতি হয়েছে। এই আবহে প্রায় দেড় দশকের পুরনো ‘বিদেশি ত্রাণ না-নেওয়ার নীতি’ থেকেও সরে আসার বার্তা দিয়েছে নয়াদিল্লি।

3 responses to “সাহায্যের প্রস্তাব দিয়ে মোদিকে বার্তা পাঠালেন শি জিনপিং”

  1. … [Trackback]

    […] Find More here on that Topic: doinikdak.com/news/11570 […]

  2. … [Trackback]

    […] Find More on to that Topic: doinikdak.com/news/11570 […]

  3. … [Trackback]

    […] There you will find 98535 more Information to that Topic: doinikdak.com/news/11570 […]

Leave a Reply

Your email address will not be published.

x