ঢাকা, মঙ্গলবার ১৭ মে ২০২২, ০৭:০২ পূর্বাহ্ন
বিরামপুরে কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ
মিজানুর রহমান মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ
Exif_JPEG_420

দিনাজপুর জেলার বিরামপুর উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষকের মাঝে বিনামূল্যে সার-বীজ ও অন্যান্য কৃষি  উপকরণ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকাল এগার টায় বিরামপুর উপজেলা কৃষি চত্বরে উপজেলার ১৭০ কৃষকের মাঝে বিনামূল্যে সার-বীজ ও অন্যান্য কৃষি উপকরণ বিতরণের উদ্বোধন করেন  বিরামপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ খায়রুল আলম রাজু।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পরিমল কুমার সরকার, উপজেলা কৃষি অফিসার নিকছন চন্দ্র পাল, উপজেলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম বানু, মেজবাউল ইসলাম মেজবা , কষি সম্প্রসারণ কর্মকর্তা জাহিদুল ইসরাম ইলিয়াস, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা দীনেশ চন্দ্র রায়, প্রেসক্লাবে সাধারণ সম্পাদক প্রভাষক মোঃ মশিহুর রহমান, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া সাংবাদিকবৃন্দ ও কৃষকবৃন্দ প্রমুখ।

উপজেলা কৃষি অফিসার নিকছন চন্দ্র পাল জানান, ২০২১-২২ইং অর্থ বছরে খরিপ-২ মৌসুমে কৃষি পুনর্বাসন সহায়তা খাতের আওতায় সার-বীজ ও উপকরণ বিতরণ করা হয়। বিতরণের মধ্যে রয়েছে, ১২০ জন কৃষকের প্রতি জনকে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ ১ কেজি, ডিএপি ২০ কেজি, এমওপি ২০কেজি, জমি প্রস্তুত, সেচ, শ্রমিক ও বাঁশ ক্রয়ের জন্য ২ হাজার ৮’শত টাকা করে বিকাশে প্রেরণ।

বীজতলার জন্য পলিথিন, প্লাটিকের সুতলী ও বালাইনাশক। ২০ জন কৃষকের মাঝে ৫০০ গ্রাম নাবী পাট বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি, ১০ কেজি ইউরিয়া।

জমি তৈরি ও সেচ, আন্ত:পরিচর্যা, শ্রমিক ও বালাই নাশকের জন্য ২ হাজার ৬৩০ টাকা হারে বিকাশে পাঠানো হয়। মাস কলাই চাষ বৃদ্ধির জন্য ৩০ জন কৃষকের মাঝে ৫ কেজি মাস কলাই বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি হারে এমওপি বিনামূল্যে বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

x