ঢাকা, মঙ্গলবার ১৭ মে ২০২২, ০৬:৪৯ পূর্বাহ্ন
যুক্তরাষ্ট্রের কারণে কেমন ক্ষতি হয়েছে কাবুল বিমানবন্দরের?
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার প্রক্রিয়ার কারণে আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যাপক ক্ষতি হয়েছে। যার আর্থিক মূল্য কয়েক মিলিয়ন মার্কিন ডলার হতে পারে বলে জানিয়েছেন তালেবান প্রশাসনের এক কর্মকর্তা।

তুরস্কের গণমাধ্যম ডেইলি সাবাহ এ তথ্য জানায়।

কাবুল বিমানবন্দরের ভারপ্রাপ্ত প্রধান মৌলভী আব্দুল হাদি হামাদান আনাদোলুকে বলেন, শুধুমাত্র বিমানবন্দরের টার্মিনালের যে ক্ষতি হয়েছে তার আর্থিক মূল্য এক মিলিয়ন মার্কিন ডলার।

হামাদান আরও বলেন, বিমানবন্দরের রাডার সিস্টেম, বেশকিছু উড়োজাহাজ এবং যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে। যদি এর সম্পূর্ণ মূল্যায়ন করা হয়, তবে ক্ষতির পরিমাণ কয়েক মিলিয়ন মার্কিন ডলার হবে।

কাবুল বিমানবন্দরের ভারপ্রাপ্ত প্রধান আরও বলেন, যুক্তরাষ্ট্রের সেনারা বিমানবন্দর ছাড়ার আগে টেকনিক্যাল এরিয়া ও টার্মিনালের ব্যাপক ক্ষতিসাধন করেছে। তাদের হাত থেকে চেয়ার, টিভি সেট, কম্পিউটার পর্যন্ত ছাড় পায়নি। বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালের টেকনিক্যাল সমস্যার সমধান করা হয়েছে এবং অভ্যন্তরীণ ফ্লাইট চালু করা হয়েছে।

হামাদান বলেন, কাবুল বিমানবন্দরে ইতোমধ্যে বিদেশি ফ্লাইট অবতরণ শুরু হয়েছে। কাতার, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান ও বাহরাইন থেকে আফগানদের জন্য সাহায্য নিয়ে উড়োজাহাজ বিমানবন্দরে অবতরণ করেছে। বিমানবন্দরে আন্তর্জাতিক ফ্লাইট স্বাভাবিক করার কাজ চলছে।

বিমানবন্দরে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু হওয়ার পর নতুন তালেবান প্রশাসন বিশ্বের সঙ্গে কূটনৈতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক স্থাপন করতে চাইবে এটাই স্বাভাবিক। ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর ইতোমধ্যে তারা ৩৩ সদস্যের অন্তর্বর্তী সরকার গঠন করেছে।

Leave a Reply

Your email address will not be published.

x