ঢাকা, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন
বাংলাদেশকে ২০ লাখ টিকা দেওয়ার আশ্বাস যুক্তরাষ্ট্রেরঃ পররাষ্ট্রমন্ত্রী
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

বাংলাদেশকে ২০ লাখ ডোজ টিকা দেওয়ার ব্যাপারে আশ্বাস মিলেছে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। এতে করে দেশে ১৪ লাখ মানুষের দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষার পালা শেষ হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মঙ্গলবার (৮ জুন) বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন সরকার আমাদের জানিয়েছে, তারা টিকা দেবে। তবে কী পরিমাণ দেবে সেটা এখনো সিদ্ধান্ত নিতে পারেননি। তবে আমরা চাইব যেন বেশি করে দেয়।

তিনি আরও বলেন, এখন আমাদের মিনিমাম ১৫ লাখ টিকা লাগবে। কিন্তু আমরা চেয়েছি ২০ লাখ। যুক্তরাষ্ট্র টিকা দেবে বলে আমাদের জানিয়েছে। দেখি তারা কত দেয়।

সম্প্রতি বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে ৭০ লাখ টিকা সরবরাহ করবে বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

কিছুদিন আগে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারের সঙ্গে সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন টিকা চেয়েছিলেন। টিকা দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আন্তরিকতার সঙ্গে কাজ করছে বলে জানিয়েছিলেন মার্কিন দূত।আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ১৫ জুন জাতিসংঘে রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি নিয়ে বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্র সফরকালে জাতিসংঘে এলডিসি উত্তরণ নিয়ে আয়োজিত আরেকটি বৈঠকেও যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী। সেখানে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে বৈঠকটি হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্র সফরকালে যুক্তরাষ্ট্রের নেতাদের সঙ্গে বৈঠকে ড. মোমেন করোনাভাইরাস প্রতিরোধে টিকা সহায়তা চাইবেন বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.

x