ঢাকা, মঙ্গলবার ১৭ মে ২০২২, ০৪:২৫ পূর্বাহ্ন
জাতিসংঘ মহাসচিবকে চিঠি দিয়েছে তালেবান
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

সম্প্রতি আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় আসীন তালেবানের কাছ থেকে একটি চিঠি পাওয়ার কথা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। চিঠিতে আফগানিস্তানে দায়িত্বরত জাতিসংঘের কর্মীদের সুরক্ষার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। এছাড়াও আফগানিস্তানের নারীদের অধিকার সংক্রান্ত বিষয়গুলো সুরাহার কথাও বলা হয়েছে ওই চিঠিতে।

অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, ‘তাদের (তালেবান) সাথে মানবিক ত্রাণসহায়তা নিয়ে কথা হয়েছে। কোনো বৈষম্য ছাড়া গোটা আফগানিস্তানে জাতিসংঘের মানবিক ত্রাণসহায়তা বাড়ানো, দেশটিতে জাতিসংঘের কর্মীদের সুরক্ষা এবং নারীদের অধিকার নিয়ে আমাদের উদ্বেগ, বিশেষ করে আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ মেয়েদের বিষয়েও আলোচনা হয়েছে।’

তালেবানের কাছ থেকে চিঠি পাওয়ার এই কথা অ্যান্তোনিও গুতেরেস জানিয়েছেন রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা স্পুটনিককে। জাতিসংঘ মহাসচিব তালেবানের সঙ্গে আলোচনা নিয়ে আরও বলেছেন, ‘তালেবানের সঙ্গে এসব ইস্যুতে ইতিবাচক ও গঠনমূলক আলোচনা হয়েছে আমাদের। ওই চিঠিতে এসব বিষয় নিয়ে বিভিন্ন ধরনের প্রতিশ্রুতিও দিয়েছে তালেবান কর্তৃপক্ষ।’

অ্যান্তেনিও গুতেরেস আরও জানিয়েছেন, চলতি মাসের শুরুতে তালেবানের সঙ্গে জাতিসংঘের আলোচনা শুরু হয়েছে। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সমস্যা মোকাবিলায় তালেবান নেতৃত্বের সাথে দেখা করতে ইতোমধ্যে কাবুল গেছেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেলা এবং মানবিক ত্রাণ সহায়তা ও জরুরি ত্রাণ সমন্বয়কারী বিশেষ দূত মার্টিন গ্রিফিথস।

মার্কিনসহ বিদেশি সেনারা আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার মধ্যে গত মাসে আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা নিজেদের দখলে নেয় তালেবান। কট্টর ইসলামপন্থী এই গোষ্ঠী ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান শাসন করেছে। এবার অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিলেও গত ৭ সেপ্টেম্বর কট্টরপন্থীদের নিয়ে পুরুষ-সর্বস্ব একটি মন্ত্রিসভা ঘোষণা করেছে তালেবান।

Leave a Reply

Your email address will not be published.

x