ঢাকা, মঙ্গলবার ১৭ মে ২০২২, ০২:৫৮ পূর্বাহ্ন
লাখাইয়ে ৭৭টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ নেই
আশীষ দাশ গুপ্ত লাখাই হবিগঞ্জ

হবিগঞ্জের  লাখাই  উপজেলার ৭৭ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ উত্তীর্ণ হলেও কমিটি না করার অভিযোগ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার ৭৭ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ  ২০২০ সনের  জুলাই মাসের দিকে শেষে হয়ে গেছে। কিন্তু সে সব বিদ্যালয়ের কমিটি গঠন নিয়ে প্রধান শিক্ষকদের স্বজনপ্রীতি সেচ্ছাচারিতার কারণেই কমিটি গঠন করা সম্ভব হচ্ছে না।

রাঢ়িশাল গ্রামের সুব্রত আচার্য্য বলেন  উপজেলার করাব ইউনিয়নের রাঢ়ুিশাল  সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হয়ে গেলেও মেয়াদ উত্তীর্ণ   কমিটি দিয়ে বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করছে।  বিদ্যালয় গুলোতে  এখন স্কুলের প্রধান শিক্ষক নিজের ইচ্ছেমত সরকারী বরাদ্দের টাকা দিয়ে কাজ করছেন। স্হানীয় অভিভবকরা জানান, উপজেলার প্রায় স্কুলের পুরাতন কমিটি দিয়ে চলছে বিদ্যালয়ের পর্যালোচনা পরিষদ। যা বিধি বহি:ভুত কর্মকান্ড। এদের মধ্যে অনেক স্কুল কমিটির সভাপতি রয়েছেন এসএসসি পাশ বা এইসএসসি পাশ।তথ্য সূত্রে জানা যায়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিধি অনুযায়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি হতে ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে স্নাতক ডিগ্রি। বিদে্যুাৎসাহী দুই সদস্যের শিক্ষাগত যোগ্যতা লাগবে এসএসসি পাস। তাছাড়াও কোনো বিদ্যালয়ে যুক্তিসঙ্গত কারণে ব্যবস্থাপনা কমিটি গঠন করা না গেলে সর্বোচ্চ ছয় মাসের জন্য অ্যাডহক কমিটি গঠন করা যেতে পারে। ছয় মাসের মধ্যে নিয়মিত কমিটি গঠন করতে হবে। সভাপতি হবেন সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা বা থানা শিক্ষা অফিসার। পাঁচ সদস্যের অ্যাডহক কমিটির সদস্য সচিব থাকবেন প্রধান শিক্ষক। কিন্ত এসব নিয়মনীতির তোয়াক্কা করছেনই না কেউ।

লাখাই  উপজেলা সহকারী শিক্ষা  মোঃ মজনুর রহমান বলেন অফিসার  জানান, সবগুলোর প্রতিষ্ঠানের কমিটির মেয়াদ শেষ হয়ে গেছে ছয়মাস আগে এই। আমারা প্রসেসিং করে এমপি মহোদয়ের কাছে প্রেরণ করেছি,কিন্তু  অনুমোদন হয় আসেনি। আর সবগুলো পুরানো কমিটি দিয়েই চলছে বিদ্যালয়গুলো।  তিনি আরো জানান করোনাকালীন কোনো উন্নয়নমূলক কাজ আসে নাই।

 

Leave a Reply

Your email address will not be published.

x