ঢাকা, শনিবার ১০ জুন ২০২৩, ০৩:৫৭ পূর্বাহ্ন
এক লাখ ৩২ হাজার ৮৭৯ জন মুভমেন্ট পাস পেয়েছেন
Reporter Name

সর্বাত্মক লকডাউনে’ বিভিন্ন প্রয়োজনে বাইরে বের হতে অ্যাপে নিবন্ধন করে ‘মুভমেন্ট পাস’ নিতে হচ্ছে রাজধানীবাসীকে। এই অ্যাপ চালুর পর সার্চ ইঞ্জিন গুগলে দেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক বার খোঁজ করা হয়েছে ‘মুভমেন্ট পাস’ বিষয়টি। অ্যাপে ‘হিট’ পড়েছে প্রায় ৩ কোটি।

মঙ্গলবার দুপুর থেকে বুধবার দুপুর পর্যন্ত ‘মুভমেন্ট পাস’ অ্যাপে সবমিলিয়ে ‘হিট’ পড়েছে দুই কোটি ৭৮ লাখ ৭৯ হাজার ৫৯৫টি। আবেদন জমা পড়েছে দুই লাখ ২২ হাজার ২২৯টি। পাস পেয়েছেন এক লাখ ৩২ হাজার ৮৭৯ জন। প্রতি মিনিটে অ্যাপে ১৪ হাজার ৫৫৭ ক্লিক পড়েছে।

পুলিশ সদর দপ্তরের ডিআইজি (মিডিয়া) হায়দার আলী খান সমকালকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বুধবার দুপুর পর্যন্ত দেশ থেকে গুগল সার্চে শীর্ষে আছে ‘মুভমেন্ট পাস’।

মঙ্গলবার পুলিশের পক্ষ থেকে ‘মুভমেন্ট পাস’ নামের অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর তাতে প্রথম ঘণ্টায় এক লাখ ২৫ হাজার মানুষ লকডাউনে বাইরে যাতায়াতের জন্য আবেদন করেন।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর রাজারবাগে পুলিশ অডিটরিয়ামে অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ বলেন, ‘বুধবার থেকে সারাদেশে শুরু হওয়া লকডাউনে কাউকে রাস্তায় দেখতে চাই না।’

ড. বেনজীর বলেন, সীমিত কারণে বের হওয়া লাগতে পারে। তবে তাদের মুভমেন্ট পাস নিতে হবে। বের হলেও অবশ্যই দ্রুত ঘরে ফিরতে হবে। দায়িত্বশীল নাগরিক হিসেবে তরুণেরা কেউ বের হবেন না। গাড়ি বের করার বিষয়েও তিনি সবাইকে নিরুৎসাহী করেন।

তিনি আরও বলেন, ‘মুভমেন্ট পাস নিতেই হবে এমন না। আমরা কাউকে বাধ্য করছি না। এখানে আইনগত কোনো বিষয় নেই।’ তবে পাস ছাড়া কেউ বের হলে তিনি পুলিশের জেরার মুখে পড়বেন বলে ইঙ্গিত দেন আইজিপি। অবশ্য গণমাধ্যমকর্মীদের এই পাস লাগবে না।

পুলিশ কর্মকর্তারা জানান, https://movementpass.police.gov.bd/ ওয়েবসাইটে ঢুকে পাসের জন্য আবেদন করা যাবে। ওই সাইটে ঢুকে সংশ্লিষ্ট ফরম সঠিকভাবে পূরণের পর সেটি জমা দিলেই মুভমেন্ট পাস চলে আসবে। ডাউনলোডের পর তা প্রিন্ট করে বা মোবাইল ফোনে চলাচলের সময়ে কর্তব্যরত পুলিশকে দেখাতে হবে।

পুলিশ কর্মকর্তারা আরও জানান, মুদি মালপত্র কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধ কেনা, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন, পণ্য সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসাসহ অন্যান্য জরুরি কারণে বাইরে যাওয়ার জন্য পাসের আবেদন করা যাবে। ঢাকার বাইরে যাতায়াতে মুভমেন্ট পাস লাগবে। একটি মোবাইল নম্বর দিয়ে একাধিক পাস নেওয়া যাবে না। একটি পাস একবার ব্যবহার করা যাবে। যাওয়া এবং আসার জন্য দুটি আলাদা পাসের আবেদন করতে হবে।

যাদের ইন্টারনেট ব্যবস্থা নেই, স্মার্টফোন নেই, তারা কীভাবে এই পাস সংগ্রহ করবেন- এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ‘দেশে প্রায় সাড়ে সাত কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। যদি প্রান্তিক জনগোষ্ঠীর কেউ না পারেন, তাহলে প্রতিবেশীর সাহায্য নিতে পারেন।’

Leave a Reply

Your email address will not be published.

x