ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন
প্রধান শিক্ষিকার দুর্নীতির বিষয়ে তদন্ত কমিটি গঠন
সরিষাবাড়ী প্রতিনিধি:  

জামালপুরের সরিষাবাড়ী সালেমা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ে ছাত্রীদের কাছ থেকে আদায় করা ৩৪ লক্ষ ৬৬ হাজার ১৮১ টাকা প্রধান শিক্ষক ওয়াজেদা পারভীনের ব্যক্তিগত সঞ্চয়ী হিসাবে জমা ও বিভিন্ন অনিয়মের জন্য সাংবাদিক মাসুদুর রহমানের অভিযোগের প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ১৩ সেপ্টেম্বর সোমবার শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) জামালপুর মনিরা মুস্তারী ইভা জামালপুর সদর এর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ছানোয়ার হোসেনকে আহবায়ক করে ৩ সদস্য বিশিষ্ট  কমিটি গঠন করে ১০ কর্ম দিবসের মধ্য সুস্পষ্ট মতামতসহ তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য অফিস আদেশ জারি করেন। এদিকে অফিস আদেশ জারী করেই বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ঢাকার মহাপরিচালক, জামালপুর জেলা প্রশাসক,ময়মনসিংহ অঞ্চল মাধ্যমিক ও উচ্চ শিক্ষার উপ-পরিচালক,সরিষাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার,সরিষাবাড়ী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, তদন্ত কমিটির আহবায়ক ও জামালপুর সদর এর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ছানোয়ার হোসেন, তদন্ত কমিটির সদস্য ও জামালপুর জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক মোঃ শফিকুল ইসলাম,তদন্ত কমিটির সদস্য ও জামালপুর জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক মোহাম্মদ শফিকুল আলম,সরিষাবাড়ী সালেমা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষক,অভিযোগকারী মাসুদুর রহমানকে অনুলিপি প্রদান করেন।

জানা গেছে, ২০১৫ সালের ১ জানুয়ারী সরিষাবাড়ী সালেমা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন ওয়াজেদা পারভীন। যোগদানের পর থেকেই দুর্নীতি অর্থ আত্মসাৎ, নিয়োগ বানিজ্য ও শিক্ষক-কর্মচারীদের সাথে দুর্ব্যবহার করে আসছে তিনি ।২০১৬ সালে ১৬ জুলাই রুপালী ব্যাংক লিঃ আরামনগর বাজার শাখায় জামালপুর স্টেশন রোড ঠিকানা ব্যবহার করে তিনি তার ব্যক্তিগত সঞ্চয়ী হিসাব (নং-৫৯২৬০১০০০০৩১৯) খোলে ছাত্রীদের কাছ থেকে প্রধান শিক্ষকের নিজ নামীয় ব্যক্তিগত সঞ্চয়ী হিসাবে ব্যাংক রশিদের মাধ্যমে ৩৪ লক্ষ ৬৬ হাজার ১৮১ টাকা আদায় করেন। বিদ্যালয়ের অভিভাবকদের অভিযোগের প্রেক্ষিতে ২০১৫-২০১৬,২০১৬-২০১৭ ও ২০১৭-২০১৮ অর্থ বছরের ৫৮ লাখ ১৪ হাজার ১২ টাকা ০১ পয়সার দুর্নীতির অডিট কমিটির প্রতিবেদনের রিপোর্ট অনুযাযী বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত ১০দিনের সময় দিয়ে পর্যালোচনাসহ ব্যাখ্যা প্রদানের জন্য ২০২১ সালের ৭ মার্চ ১ম নোটিশ জারী করেন। ১৮ মার্চ ওয়াজেদা পারভীন পর্যালোচনাসহ সহ ব্যাখ্যার জবাব না দিয়ে লিখিত ভাবে আরও ১০দিন সময়ের জন্য আবেদন করলে সভাপতি সময় বৃদ্ধির আবেদনটি মঞ্জুর করে ৩০ মার্চ এর মধ্যে জবাব দেওয়ার জন্য নির্দেশ প্রদান করেন। ৯ এপ্রিল ম্যানেজিং কমিটির সভায় ওয়াজেদা পারভীনের জবাব সন্তোষ জনক ও বিধি সম্মত না হওয়ায় ১০ এপ্রিল পর্যালোচনাসহ ব্যাখ্যা প্রতিবেদন তৈরীর সুবিধার্থে প্রধান শিক্ষক ওয়াজেদা পারভীনকে ৩০ এপ্রিল পর্যন্ত ছুটি এবং ১১ এপ্রিল বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আসাদুজ্জামান সামাদকে প্রশাসনিক এবং অর্থনৈতিক কর্মকান্ড সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব প্রদান করে নোটিশ জারী করেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মোস্তাফিজুর রহমান। এ ছাড়াও এন টি আর সি কর্তৃক নিয়োগ প্রাপ্ত সহকারী শিক্ষক (হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা) নিভা রাণী পাল এর নিকট থেকে এমপিও করা বাবদ ১লক্ষ ত্রিশ হাজার টাকা নেন ওয়াজেদা পারভীন। নিভা রাণী পাল এর নিকট টাকা না থাকার কারণে বিদ্যালয়ের অভ্যন্তরীণ কল্যাণ ট্রাস্ট থেকে ধার নিয়ে প্রধান শিক্ষককে দেন যা নিভা রাণী পাল প্রতি মাসে বেতন থেকে পরিশোধ করছেন বলে তুলে ধরে গত ২৫ এপ্রিল বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন নিভা রাণী পাল।

ওয়াজেদা পারভীনের বিভিন্ন অনিয়মের কর্মকান্ড আলোচিত হলে ৩ মে উপজেলা নির্বাহী অফিসার শিহাব উদ্দিনের সভাপতিত্বে পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার প্রধান শিক্ষকের বক্তব্য শুনে এবং ওয়াজেদা পারভীনকে পুনরায় বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদানের জন্য বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি শাহজাদার নিকট সুপারিশ ও নির্দেশ প্রদান করেন। প্ররোচক মামা খালুদের ক্ষমতা দেখিয়ে রেজুলেশন করে ওয়াজেদা পারভীন প্রধান শিক্ষক হিসেবে ২য় বার দায়িত্ব পালন করতে যোগদান করেন। পরে তিনি তার দুর্ণীতির টাকা থেকে ৩০ মে জনতা ব্যাংক সরিষাবাড়ী শাখায় বিদ্যালয়ের চলতি (নং-১০২১০০১৫৮৬) হিসাবে ২ লক্ষ ৫০ হাজার টাকা জমা দেন ওয়াজেদা পারভীন । বিদ্যালয় পরিচালনা পর্ষদের মিটিং টি ১৩ মে হলেও আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হয়েছে ৩০ মে। তিনি বিদ্যালয়ে যোগদানের পরেই বিভিন্ন শিক্ষকদের সাথে দুর্ব্যবহার ও তার বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় কিছু সাংবাদিকদের বিরুদ্ধে ধাম্বিকতা পোশন করেন। পুনরায় যোগদানের ২ মাস না পেরোতেই পুর্বের ন্যায় তার রূঢ় আচরণ সমেত অনিয়ম চালিয়ে গেলে ১২ আগস্ট বিভিন্ন অনিয়ম, দুর্ণীতি অর্থ আত্মসাৎ ও শিক্ষক-কর্মচারীদের সাথে দুর্ব্যবহার করায় তার অপসারনের দাবীতে মানববন্ধন করেন শিক্ষক/শিক্ষিকা,কর্মচারীবৃন্ধ। তার বহুপন্থার অনিয়ম নিয়ে ২৫ আগস্ট “ রয়েছে নানা অনিয়ম বিদ্যালয়ের ৩৪ লক্ষ টাকা প্রধান শিক্ষকের সঞ্চয়ী হিসাবে জমা ” শিরোনামে দৈনিক আলোচিত সকাল অনলাইনে সংবাদ প্রকাশ করে । ২৬ আগস্ট দৈনিক আলোচিত জামালপুর পত্রিকায় সংবাদ পাঠিয়ে জামালপুর জেলা প্রশাসকের মেইলে অভিযোগ প্রেরণ করেন মাসুুদুর রহমান । নানা জল্পনা কল্পনা শেষে ১৩ সেপ্টেম্বর সোমবার জামালপুর শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মনিরা মুস্তারী ইভা জামালপুর সদর এর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ছানোয়ার হোসেনকে আহবায়ক , জামালপুর জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক মোঃ শফিকুল ইসলামকে সদস্য , জামালপুর জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক মোহাম্মদ শফিকুল আলমকে সদস্য করে তদন্ত কমিটি গঠন করে ১০ কর্ম দিবসের মধ্য সুস্পষ্ট মতামতসহ তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য অফিস আদেশ জারি করেন।

প্রধান শিক্ষক ওয়াজেদা পারভীন কোন কথা বলতে রাজী না হওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

কথা হলে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মোস্তাফিজুর রহমান শাহজাদার জানান, ১০ এপ্রিল দুর্নীতির দায়ে ওয়াজেদা পারভীনকে ছুটি দিয়েছিলাম। ১২ আগস্ট বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, অর্থ আত্মসাৎ ও শিক্ষক-কর্মচারীদের সাথে দুর্ব্যবহার করায় তার অপসারণের দাবীতে মানববন্ধন করেছে শিক্ষক/শিক্ষিকা ও কর্মচারীবৃন্ধ।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মোজাম্মেল হক বলেন, ইতোপূর্বে সালেমা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে দুর্নীতির দায়ে ছুটি দিয়েছিল সেটা অনুলিপি পেয়েছিলাম। জামালপুর শিক্ষা অফিস থেকে গতকাল সোমবার তদন্ত কমিটি গঠন করেছে ,সেটারো অনুলিপি পেয়েছি।

19 responses to “প্রধান শিক্ষিকার দুর্নীতির বিষয়ে তদন্ত কমিটি গঠন”

  1. Hi superb website! Does running a blog such as this take a lot of work?
    I have virtually no understanding of coding but I had been hoping
    to start my own blog soon. Anyway, should you have any
    ideas or tips for new blog owners please share. I know
    this is off subject however I just wanted to ask.
    Thanks!

  2. My partner and I stumbled over here from a different website and thought I might check
    things out. I like what I see so now i’m following you.
    Look forward to checking out your web page for a second time.

  3. Hmm it seems like your blog ate my first comment (it was extremely long) so I guess I’ll just sum it up what I wrote and
    say, I’m thoroughly enjoying your blog. I
    too am an aspiring blog writer but I’m still new to
    the whole thing. Do you have any recommendations for rookie blog writers?
    I’d genuinely appreciate it.

  4. It’s a pity you don’t have a donate button! I’d most certainly donate to
    this excellent blog! I guess for now i’ll settle for book-marking and adding your
    RSS feed to my Google account. I look forward to fresh updates and will share this site with my Facebook group.
    Talk soon!

  5. Fastidious answer back in return of this query with solid arguments and telling all regarding that.

  6. Pretty! This has been an incredibly wonderful
    article. Thanks for providing these details.

  7. Great beat ! I wish to apprentice while you amend your web site, how can i subscribe
    for a blog site? The account aided me a acceptable deal.

    I had been a little bit acquainted of this your broadcast offered bright clear idea

  8. Hey there! I could have sworn I’ve been to this site before but after reading through some of the post I realized it’s new to
    me. Anyways, I’m definitely delighted I found it and I’ll
    be bookmarking and checking back often!

  9. Hi there, after reading this amazing post i am too cheerful to share my knowledge here with friends.

  10. Hey there! This is my 1st comment here so I just
    wanted to give a quick shout out and tell you I truly enjoy reading your blog posts.
    Can you recommend any other blogs/websites/forums that
    cover the same subjects? Thanks!

  11. Thanks for the good writeup. It actually used to be
    a amusement account it. Look complex to far brought agreeable from you!
    By the way, how can we communicate?

  12. Hey just wanted to give you a quick heads up and let you know a
    few of the pictures aren’t loading correctly. I’m not sure why but I
    think its a linking issue. I’ve tried it in two different browsers
    and both show the same results.

  13. Thanks for sharing your thoughts about Sex Dating.
    Regards

  14. adultchat says:

    Hello, I enjoy reading all of your article. I wanted to write
    a little comment to support you.

  15. Asking questions are in fact nice thing if you are not understanding anything fully, except this article provides nice understanding even.

  16. It is in point of fact a nice and helpful piece of information. I’m happy that you
    shared this helpful info with us. Please stay us informed like this.
    Thank you for sharing.

  17. Wow, that’s what I was searching for, what a material!

    existing here at this webpage, thanks admin of this site.

  18. This paragraph offers clear idea in support of the new visitors
    of blogging, that really how to do blogging.

Leave a Reply

Your email address will not be published.

x