ঢাকা, শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৪ অপরাহ্ন
ব্যাংকের কর্মী ছাঁটাই না করার নির্দেশ
আনলাইন ডেস্ক

 

বিভিন্ন অজুহা‌তে কর্মী ছাঁটাই বন্ধ কর‌তে বেসরকারি ব্যাংকগু‌লো‌কে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার (১৩ সেপ্টেম্বর) ব্যাংক নির্বাহী‌দের সংগঠনের অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) একটি প্রতিনিধিদল কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তাদের এই নির্দেশনা দেওয়া হয়।

বৈঠ‌কে ডেপু‌টি গভর্নরসহ সং‌শ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এবিবি’র প্র‌তি‌নি‌ধিদ‌লের নেতৃত্ব দেন সংগঠন‌টির চেয়ারম্যান আলী রেজা ইফতেখার।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ব্যাংকারদের দাবি তারা ইচ্ছাকৃত কাউকে ছাঁটাই করেননি। আর বাংলাদেশ ব্যাংক থেকে বলা হয়েছে, করোনার কারণে চাকরি থেকে ছাঁটাইয়ের প্রমাণ পেলে ওই ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জানা গে‌ছে, করোনা মহামা‌রির সময়েও অবৈধভাবে নানামুখী চাপ সৃষ্টিতে স্বেচ্ছায় পদত্যাগ করতে বাধ্য করা হ‌চ্ছে ব্যাংকগুলোতে। আবার কো‌নও কো‌নও ব্যাংক বি‌ভিন্ন অজুহা‌তে কর্মী ছাঁটাই কর‌ছে।

২০২০ সালের ১ জানুয়ারি থেকে এ বছরের ৯ আগস্ট পর্যন্ত ছয়‌টি বেসরকারি ব্যাংকে বি‌শেষ পরিদর্শন ক‌রে কেন্দ্রীয় ব্যাংক এমন তথ্য পায়।‌ পরিদর্শনে উঠে এসেছে, ক‌রোনাকা‌লে ছয়টি বেসরকারি ব্যাংকে ৮ মা‌সে ব্যাংকের তিন হাজার ৩১৩ জন কর্মকর্তা চাকরি ছেড়েছেন। তা‌দের কেউ পদত্যাগে বাধ্য হয়েছেন। কাউকে ছাঁটাই, অপসারণ ও বরখাস্ত করা হ‌য়ে‌ছে। বিষয়‌টি নি‌য়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে, কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে এবিবির সভায় একটি বেসরকারি ব্যাংকের ব্যবস্থাপনা প‌রিচালক (এমডি) একজন ডেপুটি গভর্নর‌কে (ডি‌জি) ভাই বলে সম্বোধন করেন। বিষয়‌টি ভা‌লোভা‌বে নেন‌নি তিনি। জবাবে ওই ডেপুটি গভর্নর‌ তাকে জানিয়ে দেন, ডিজি কোনও ভাই না। একইস‌ঙ্গে পরবর্তী কোনও সভায় ডিজিকে ভাই বা সাহেব বলে সম্বোধন না করার নির্দেশ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x