ঢাকা, রবিবার ২২ মে ২০২২, ১০:৫১ অপরাহ্ন
দেড় বছর পর গোয়াইনঘাটের শিক্ষার্থীরা ক্লাসে ফিরেছে
আব্দুল কাদির,সিলেটঃ

করোনা ভাইরাস মহামারীর কারণে গত দেড় বছর যাবত সরকারের নির্দেশনায় স্কুল-কলেজের শিক্ষার্থীরা আনুষ্ঠানিক ক্লাসের বাইরে ছিলো। গত বছরের ১৬ মার্চ শিক্ষার্থীদের সর্বশেষ ক্লাসের পর আবারও সিলেট জেলার গোয়াইনঘাটের শিক্ষার্থীরা ক্লাসে ফিরেছে।

পুনরায় নিজেদের প্রাণের প্রতিষ্ঠানে বন্ধু-সহপাঠীদের সাথে দেখা হওয়ায় শিক্ষার্থীদের মনে বইছে ঈদের আমেজ। এ উপলক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ নিজেদের প্রতিষ্ঠানকে সাজিয়েছেন বর্ণিল রূপে। তারা প্রবেশ পথে রঙিন ব্যানার, স্কুলের দেওয়ালে স্বাস্থ্যবিধি নির্দেশিত বিভিন্ন উপদেশ বাণী সহ নানা রঙে সাজিয়ে তুলেছেন প্রতিষ্ঠানকে। স্কুলে ঢুকতেই এসব নতুনত্ব দেখে আকৃষ্ট হয়েছেন শিক্ষার্থীরা।

রবিবার (১২ সেপ্টেম্বর) সরেজমিন পরিদর্শনে গোয়াইনঘাট মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে দেখা গেছে, স্কুলের প্রবেশ পথে ব্যানার টাঙিয়ে শিক্ষার্থীদের স্বাগত জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা স্কুলে প্রবেশ করার সময় তাপমাত্রা পরিমাপ সহ মাস্ক, স্যানিটাইজার এবং সাবান দিয়ে হাত ধৌত করতে শিক্ষকরা উৎসাহিত করছেন। ক্লাসে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পাঠদান সহ প্রতিষ্ঠানের একটি কক্ষ আইসোলেশন ব্যুথ হিসেবে নির্ধারণ করা হয়েছে। যাতেকরে শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসা সম্পন্ন করা যায়।

ক্লাসের উপস্থিতির ব্যাপারে জানতে চাইলে গোয়াইনঘাট মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সেলিম উল্যাহ জানান, ১ম দিন হিসেবে অনেক শিক্ষার্থী ক্লাসে অনুপস্থিত রয়েছেন। গড়ে ৫০ শতাংশ শিক্ষার্থী ক্লাসে উপস্থিত হয়েছেন বলে তিনি নিশ্চিত করেন।

উল্লেখ্য, গত ৩রা সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী দীপু মনি ১২ই সেপ্টেম্বর থেকে সারাদেশের স্কুল-কলেজ খুলে দেওয়ার ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় আজ থেকো মূলত প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা সহ সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠানই খুলে দেওয়া হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়গুলো আগামী ১৫ই অক্টোবর থেকে খুলে দেওয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

x