ঢাকা, সোমবার ১৭ জুন ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন
৫৪৪ দিন পর খুলল স্কুল-কলেজ
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরার অপেক্ষা শেষ হলো। আজ রবিবার খুলে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। এর আগে দুই দফা উদ্যোগ নিয়ে ব্যর্থ হওয়ার পর বিভিন্ন মহল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি ওঠে। অবশেষে ৫৪৪ দিন পর খুলে দেওয়া হলো প্রথম শ্রেণি থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান। স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজ খুলে দেওয়ার তারিখ আগেই ঘোষণা করা হয় এবং প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়, যাকে স্বাগত জানায় বিভিন্ন মহল। সে অনুযায়ী আজ শিক্ষার্থীদের স্বাগত জানাতে প্রস্তুত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। করোনা পরিস্থিতির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর দফায় দফায় ছুটি বাড়ানো হয়। প্রথম দফায় চলতি বছরের ৩১ মার্চ ও পরে ২৩ মে দ্বিতীয় দফায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার উদ্যোগ নেওয়া হয়। তবে করোনার দ্বিতীয় ঢেউ চলে আসায় তা সম্ভব হয়নি।

যদিও করোনার প্রাদুর্ভাব শুরুর পর গত বছরের এপ্রিল থেকেই টেলিভিশনে প্রাথমিক ও মাধ্যমিকের ক্লাস প্রচার শুরু হয়। এরপর বড় স্কুল-কলেজগুলো এবং পরে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানও অনলাইনে ক্লাস শুরু করে। কিন্তু মফস্বল এবং দরিদ্র পরিবারের ডিভাইস ও ইন্টারনেট সুবিধা না থাকায় সব শিক্ষার্থী অনলাইন ক্লাসে যুক্ত হতে পারেনি। ফলে বড় ধরনের শিখন ঘাটতি তৈরি হয়। এ অবস্থায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের পক্ষ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি ওঠে। যে কারণে করোনা সংক্রমণের হার ৫ শতাংশের ওপরে থাকলেও স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নেয় সরকার। গত ডিসেম্বর ও জানুয়ারিতে করোনা সংক্রমণের হার ৫ শতাংশের কাছাকাছি এলেও খোলা হয়নি।

গত ৫ সেপ্টেম্বর আন্ত মন্ত্রণালয় বৈঠকে ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খোলার ঘোষণা দেওয়া হয়। এই সময় থেকেই বিশ্ববিদ্যালয় খোলায়ও বাধা নেই বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত ২৬ আগস্ট বিশ্ববিদ্যালয় উপাচার্যদের সঙ্গে বৈঠকে আগামী ১৫ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে একমত হয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। এর আগে বিশ্ববিদ্যালয় খুলবে কি না, সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত নিতে পারেনি বিশ্ববিদ্যালয়গুলো।

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার জন্য সরকার শিক্ষার্থীদের টিকাদানে অগ্রাধিকার দিয়েছে। ১৮ বছর পর্যন্ত বয়সের শিক্ষার্থীদের টিকা দেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে। এর চেয়ে কম বয়সী শিক্ষার্থীদের টিকা দেওয়ার বিষয়ে আলোচনা হলেও সেটা বেশি দূর এগোয়নি।

ইউনিসেফের তথ্যানুযায়ী, দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের তালিকায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ছিল দ্বিতীয়। আর দক্ষিণ এশিয়ায় অবস্থান প্রথম। দীর্ঘ সময় বাংলাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রাক-প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত চার কোটির বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ইউনিসেফের প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও যথাযথ স্বাস্থ্যবিধি না মানা হলে সংক্রমণ ছড়ানোর ঝুঁকিও আছে। অনেক দেশই স্কুল খোলার পর সংক্রমণের কারণে পুনরায় বন্ধ করে দিতে বাধ্য হয়েছে।

বাংলাদেশ ইংলিশ মিডিয়াম স্কুল প্যারেন্টস ফোরামের যুগ্ম আহ্বায়ক মঞ্জুর সাকলায়েন কালের কণ্ঠকে বলেন, ‘আমরা স্কুল খুলে দেওয়াকে স্বাগত জানাচ্ছি। তবে আমরা চাই আমাদের বাচ্চাদের টিকা নিশ্চিত করতে। যদি তাদের টিকার আওতায় না নিয়ে আসা যায়, তাহলে বড় ধরনের ম্যাসাকারও হতে পারে। যুক্তরাষ্ট্রে স্কুল খুলে দেওয়ার পর এক দিনে আড়াই লাখ শিশু আক্রান্ত হয়েছে। এসবও আমাদের ভাবতে হবে।’

এ বিষয়ে সরকারও সতর্ক। সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান আবার বন্ধ করে দেওয়ার কথা বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সরকারের নির্দেশনা

স্কুল-কলেজ খুলতে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একাধিক নির্দেশনা দিয়েছে। এগুলোর মধ্যে স্বাস্থ্যবিধির ব্যাপারে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রবেশপথে শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকদের শরীরের তাপমাত্রা পর্যবেক্ষণের ব্যবস্থা এবং যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করা; শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের শারীরিক দূরত্ব বজায় রাখা; প্রথম দিন শিক্ষার্থীরা কিভাবে স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠানে অবস্থান করবে এবং বাসা থেকে যাওয়া-আসা করবে সে বিষয়ে শিক্ষণীয় ও উদ্বুদ্ধকরণ ব্রিফিং করা; শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকের সঠিকভাবে মাস্ক (সম্ভব হলে কাপড়ের মাস্ক) পরিধান নিশ্চিত করা; শিক্ষাপ্রতিষ্ঠানের সব ওয়াশরুম নিয়মিত পরিষ্কার রাখা এবং পর্যাপ্ত নিরাপদ পানির ব্যবস্থা করা; স্বাস্থ্যবিধি নিশ্চিত করার জন্য শিক্ষকদের সমন্বয়ে পর্যবেক্ষণ ও নিশ্চিতকরণ কমিটি করা অন্যতম।

ময়মনসিংহের ত্রিশাল উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ গত রাতে কালের কণ্ঠকে বলেন, ‘আমরা সব ধরনের প্রস্তুতি শেষ করেছি। উপজেলার সব স্কুলে তামপাত্রা মাপার যন্ত্র কেনা হয়েছে। শিক্ষার্থীদের মাস্ক পরে স্কুলে আসতে বলা হয়েছে। যদি কারো মাস্ক না থাকে তাহলে স্কুল থেকে ওই শিক্ষার্থীকে মাস্ক দেওয়া হবে। আমরা এখন শিক্ষার্থীদের বরণ করে নেওয়ার অপেক্ষায় আছি।’

যেভাবে চলবে ক্লাস

২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহের ছয় দিন ক্লাস করবে। প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীরা শুরুতে সপ্তাহে এক দিন আসবে। নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের কোন শ্রেণির কবে ক্লাস তা শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষই ঠিক করবে। আর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোন শ্রেণির কবে ক্লাস, তা ঠিক করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বন্যাকবলিত জেলা ও উচ্চ মাত্রার করোনা সংক্রমণ এলাকার স্কুল খোলার ব্যাপারে সংশ্লিষ্ট জেলা প্রশাসক সিদ্ধান্ত নিতে পারবেন।

প্রথম ক্লাসে আসবে অনেক শিক্ষার্থী

করোনার প্রাদুর্ভাব শুরুর আগেই গত বছরের এসএসসি পরীক্ষা শেষ হয়। তবে ফল প্রকাশে কিছুটা বিলম্ব হয়। যারা পাস করে তাদের একাদশ শ্রেণিতে ভর্তিও আটকে যায়। গত অক্টোবরে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু হয়। নভেম্বর থেকে একাদশ শ্রেণির অনলাইন ক্লাস শুরু হয়। কিন্তু কলেজে ভর্তি হয়েও তারা প্রায় ১০ মাস পর আজ শ্রেণিকক্ষে আসছে।

এ ছাড়া অনেক শিক্ষার্থীই এ বছর প্রথম শ্রেণিতে ভর্তি হয়েছে। আবার অনেকে স্কুল বদল করে অন্য স্কুলে বিভিন্ন শ্রেণিতে ভর্তি হয়েছে। বছরের আট মাস পেরিয়ে গেলেও তারা এত দিন স্কুলে আসতে পারেনি। অনলাইনে ক্লাস চললেও তারা এখনো শিক্ষকদের চেনে না, বন্ধুদের সঙ্গে পরিচয় হয়নি। তারাও এ সপ্তাহেই প্রথম ক্লাসে আসবে।

গত নভেম্বরে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হয় পায়েল মজিদ অরণি। সে আজই প্রথম কলেজে যাচ্ছে। সে কালের কণ্ঠকে বলে, ‘এত দিন বাসায় আটকে ছিলাম। পড়ালেখায় মন বসেনি। এখন মনে হচ্ছে সেই বন্দিদশা থেকে মুক্তি পাচ্ছি। বান্ধবীদের সঙ্গে যোগাযোগ করেছি। এ ছাড়া অনেক নতুন বান্ধবীও পাব। সব মিলিয়ে আমি খুবই আনন্দিত।’

অরণির ছোট ভাই নাবিল মজিদ অন্তর এ বছর রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রথম শ্রেণিতে ভর্তি হয়েছে। অন্তর কালের কণ্ঠকে বলে, ‘বাবা নতুন ড্রেস কিনে দিয়েছে, জুতো কিনে দিয়েছে। নতুন স্কুলে যেতে আমার খুবই ভালো লাগছে।’

সংক্রমণ বাড়লে ফের বন্ধ হবে শিক্ষাপ্রতিষ্ঠান

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গতকাল জামালপুরে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বলেছেন, স্বাস্থ্যবিধি মেনে পাঠদান করলে করোনা সংক্রমণ বাড়ার সম্ভাবনা কম। এর পরও সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিলে প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান ফের বন্ধ করে দেওয়া হবে।

মন্ত্রী আরো বলেন, ‘দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকলেও পড়াশোনা বন্ধ ছিল না। টেলিভিশন ও অনলাইনের মাধ্যমে পড়াশোনা চালানো হয়েছে।’ কোনো শিক্ষার্থী বা তার পরিবারের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে বা উপসর্গ থাকলে তাদের বিদ্যালয়ে না পাঠানোর অনুরোধও জানান তিনি।

আটকে আছে দুই পাবলিক পরীক্ষা

প্রতিবছর ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমান এবং ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে এবার করোনার প্রাদুর্ভাবে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এমনকি এসএসসির জন্য ৬০ কর্মদিবস ও এইচএসসির জন্য ৮৪ কর্মদিবসের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করলেও সে অনুযায়ী ক্লাস করানো সম্ভব হয়নি। করোনার দ্বিতীয় ঢেউ কমে আসতে থাকলে শিক্ষা মন্ত্রণালয় মধ্য নভেম্বর থেকে এসএসসি এবং ডিসেম্বরের প্রথমে এইচএসসি পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়েছে। শুধু তিনটি ঐচ্ছিক বিষয়ের ছয় পত্রের পরীক্ষা নেওয়া হবে। সাবজেক্ট ম্যাপিং করে আগের পরীক্ষার ভিত্তিতে বাকি বিষয়গুলোর নম্বর দেওয়া হবে।

গত বছরের এইচএসসি ও সমমানে অটো পাস

করোনার কারণে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও এসএসসি পরীক্ষার নম্বর মূল্যায়নের ভিত্তিতে তাদের উত্তীর্ণ করা হয়েছে, যা অনেকটা অটো পাসের মতোই। এতে ৯ হাজার ৬৩ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন এইচএসসি ও সমমানের পরীক্ষায় ফরম পূরণের আবেদন করে সবাই উত্তীর্ণ হয়েছে। জিপিএ ৫ পেয়েছে এক লাখ ৬১ হাজার ৮০৭ জন।

দেড় বছরে কোনো পরীক্ষাই হয়নি

স্কুল-কলেজ বন্ধ থাকাকালে কোনো পরীক্ষাই হয়নি। পাবলিক পরীক্ষা না হলেও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জেএসসি পরীক্ষা নিয়ে আগ্রহ থাকে শিক্ষার্থী ও অভিভাবকদের। এসব শ্রেণির শিক্ষার্থীরা বিশেষ প্রস্তুতিও নেয়। কিন্তু গত বছর এই গুরুত্বপূর্ণ দুটি পরীক্ষা নেওয়াই সম্ভব হয়নি। এ ছাড়া স্কুলগুলোর প্রথম সাময়িক, দ্বিতীয় সাময়িক, ষাণ্মাসিক ও বার্ষিক পরীক্ষাও হয়নি। সব শিক্ষার্থীকেই পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে।

শিক্ষাবিদরা বলছেন, শহরের শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করার সুযোগ পেলেও মফস্বল ও দরিদ্র পরিবারের শিক্ষার্থীরা সে সুযোগ পায়নি। তাদের ডিভাইস, ইন্টারনেট সংযোগের সমস্যা রয়েছে। ফলে অনেক শিক্ষার্থী পড়ালেখার বাইরে চলে গেছে। টেলিভিশনে ক্লাস প্রচার করলেও তা দেখতে পায়নি অনেকে। আবার এসব ক্লাস মনোযোগও আকর্ষণ করতে পারেনি। ফলে বড় রকমের শিখন ঘাটতি নিয়ে পরবর্তী শ্রেণিতে উন্নীত হয়েছে শিক্ষার্থীরা। যেহেতু এ বছরেরও আট মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল, তাই এই শিখন ঘাটতি কাটিয়ে ওঠা কষ্টকর হয়ে পড়বে।

বন্ধ ১০ হাজার কিন্ডারগার্টেন, লাখো শিক্ষকের পেশা বদল

কিন্ডারগার্টেন স্কুলে সরকারি কোনো অনুদান নেই। শিক্ষার্থীদের টিউশন ফিতেই চলে এসব স্কুলের বাড়িভাড়া, শিক্ষকদের বেতনসহ নানা খরচ। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার পর এসব স্কুলও বন্ধ হয়ে যায়। ফলে আর্থিক অনটনে বাড়িভাড়া দিতে না পারায় অনেক কিন্ডারগার্টেনই গুটিয়ে গেছে। এসব স্কুলের অনেকগুলোই আর খুলবে না। স্কুল উঠে যাওয়ার পর কোনো কোনো ভবন মেস, গোডাউন বা ফ্ল্যাট হিসেবে ভাড়া হয়ে গেছে। দীর্ঘদিন বেতন না পেয়ে অনেক শিক্ষক পেশা ছেড়ে দিয়েছেন, যাঁদের কেউ কেউ আর এ পেশায় ফিরতে পারবেন না। অনেক শিক্ষক সবজি বিক্রি, দোকানের কর্মচারী, নানা ধরনের হকারি ব্যবসা করে জীবনধারণের উপায় খুঁজে নিয়েছেন। অনেকে গ্রামে ফিরে গেছেন।

বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল অ্যান্ড কলেজ ঐক্য পরিষদের তথ্য মতে, দেশে কিন্ডারগার্টেনের সংখ্যা প্রায় ৬০ হাজার, যেগুলোর অর্ধেকই করোনাকালে বন্ধ হয়ে গেছে। কেউ কেউ স্কুল ছেড়ে দিয়ে দু-এক রুমের বাসায় মালপত্র রেখে অপেক্ষা করছে। তবে ২০ শতাংশ বা প্রায় ১০ হাজার কিন্ডারগার্টেন স্কুল আর খুলবেই না।

বেতন পাননি ৮ লাখ বেসরকারি শিক্ষক

দেশের ৬০ হাজার কিন্ডারগার্টেনে প্রায় ছয় লাখ শিক্ষক-কর্মচারী কর্মরত। যেহেতু এসব স্কুলে টিউশন ফি বন্ধ, তাই তাঁরা গত বছরের ফেব্রুয়ারি থেকে বেতন পান না। এ ছাড়া দেশের সাত-আট হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৮০ হাজার শিক্ষক-কর্মচারীও দেড় বছর বেতন পান না। যদিও সরকার তাঁদের দুই দফায় প্রণোদনা দিয়েছেন। প্রতিবার শিক্ষকদের পাঁচ হাজার ও কর্মচারীদের আড়াই হাজার টাকা দেওয়া হয়েছে। অনেক স্কুলেই খণ্ডকালীন শিক্ষক-কর্মচারী রাখা হয়। স্কুল-কলেজ বন্ধ হয়ে যাওয়ায় তাঁদেরও বাদ দেয় কর্তৃপক্ষ, যাঁদের সংখ্যা লক্ষাধিক। সব মিলিয়ে বেসরকারি আট লাখ শিক্ষক-কর্মচারী গত দেড় বছরে দুর্দশার মধ্যে আছেন।

190 responses to “৫৪৪ দিন পর খুলল স্কুল-কলেজ”

  1. Great article.Really looking forward to read more. Keep writing.

  2. Very informative post. Much obliged.

  3. I appreciate you sharing this article post.Really looking forward to read more. Much obliged.

  4. Thanks-a-mundo for the post.Really looking forward to read more. Keep writing.

  5. nsfw ai says:

    Really enjoyed this blog.Really looking forward to read more. Great.

  6. I value the article.Really looking forward to read more. Much obliged.

  7. 橙新聞 says:

    I cannot thank you enough for the blog.Really looking forward to read more. Really Great.

  8. Major thanks for the blog post. Cool.

  9. talkie ai says:

    Really enjoyed this post.Thanks Again. Really Great.

  10. Enjoyed every bit of your article.Really thank you! Keep writing.

  11. Very neat article.Thanks Again. Awesome.

  12. エロ ai says:

    Great article post.Really thank you! Really Great.

  13. Im thankful for the blog post.Really thank you! Really Cool.

  14. Thanks for the article. Want more.

  15. I cannot thank you enough for the article.Really thank you! Want more.

  16. Really appreciate you sharing this blog post.Really thank you! Really Great.

  17. Thanks for sharing, this is a fantastic article post.

  18. Thanks again for the blog article.Much thanks again. Fantastic.

  19. Thanks for the article.Thanks Again. Awesome.

  20. Major thanks for the article.Much thanks again. Want more.

  21. I really enjoy the blog post.Much thanks again. Want more.

  22. I loved your blog.Much thanks again. Will read on…

  23. I am so grateful for your post.Much thanks again. Awesome.

  24. baixicans says:

    I really enjoy the blog.Really looking forward to read more. Really Cool.

  25. Im obliged for the article post.Really looking forward to read more. Will read on…

  26. I really liked your post.Really thank you! Awesome.

  27. Thanks for the article.Thanks Again. Much obliged.

  28. Enjoyed every bit of your blog post.

  29. A big thank you for your blog. Really Cool.

  30. Very good post. Keep writing.

  31. Really enjoyed this post.Really looking forward to read more. Awesome.

  32. Thanks again for the post.Really thank you! Keep writing.

  33. wow, awesome blog.Really looking forward to read more. Want more.

  34. wow, awesome blog post.Much thanks again. Cool.

  35. Say, you got a nice article post.Much thanks again. Really Cool.

  36. Really enjoyed this article post.Really thank you! Really Great.

  37. Very good blog article.Really looking forward to read more. Want more.

  38. A big thank you for your article. Keep writing.

  39. I really like and appreciate your article post.Much thanks again. Cool.

  40. Enjoyed every bit of your blog article. Cool.

  41. Major thanks for the article post.Really thank you! Fantastic.

  42. hommar says:

    Major thankies for the article.Thanks Again. Great.

  43. Thank you ever so for you blog article.Really looking forward to read more. Fantastic.

  44. Major thankies for the article.Thanks Again. Much obliged.

  45. I am so grateful for your blog post.Thanks Again. Really Great.

  46. I am so grateful for your blog article. Want more.

  47. Thanks for the blog article.Really thank you! Really Cool.

  48. nsfw ai says:

    I loved your blog.Thanks Again. Will read on…

  49. Fantastic article.Much thanks again. Cool.

  50. I think this is a real great blog post.Really thank you! Fantastic.

  51. sex ai says:

    Hey, thanks for the blog.Really looking forward to read more. Really Cool.

  52. Really appreciate you sharing this blog.Really thank you! Keep writing.

  53. Im obliged for the article.Really thank you! Keep writing.

  54. AI sexting says:

    Major thanks for the blog article.Thanks Again. Will read on…

  55. Appreciate you sharing, great post.Much thanks again. Really Cool.

  56. Thank you for your blog.Much thanks again. Great.

  57. Im grateful for the article.Really looking forward to read more.

  58. ai anime says:

    I appreciate you sharing this article post.Really looking forward to read more. Much obliged.

  59. c.ai says:

    Thanks again for the article post.Thanks Again.

  60. I am so grateful for your post.Really looking forward to read more. Keep writing.

  61. Thank you for your blog post.Much thanks again. Want more.

  62. I really enjoy the blog. Great.

  63. Great, thanks for sharing this article.

  64. I really liked your article post.Really thank you!

  65. Say, you got a nice article.Much thanks again. Keep writing.

  66. Enjoyed every bit of your post.Really looking forward to read more. Much obliged.

  67. Really appreciate you sharing this post.Really looking forward to read more. Keep writing.

  68. A round of applause for your article.Really thank you! Much obliged.

  69. This is one awesome blog post.Really looking forward to read more. Awesome.

  70. ai gf says:

    This is one awesome article post.Really thank you! Awesome.

  71. I am so grateful for your article post. Really Great.

  72. I really enjoy the blog.Really thank you!

  73. Thanks for sharing, this is a fantastic article post.Thanks Again.

  74. I loved your blog.Much thanks again. Really Great.

  75. Appreciate you sharing, great blog post.Really looking forward to read more. Want more.

  76. wow, awesome blog post. Really Cool.

  77. Im thankful for the post.Really thank you! Awesome.

  78. Great, thanks for sharing this blog post.Thanks Again. Really Cool.

  79. This is one awesome post. Really Cool.

  80. I truly appreciate this blog article.Much thanks again. Awesome.

  81. PCB Maker says:

    Thank you for your post. Really Cool.

  82. Hey, thanks for the article post.Really thank you! Really Great.

  83. Very neat article.Thanks Again. Will read on…

  84. Thanks for the post. Want more.

  85. Fantastic blog. Really Great.

  86. Very good article.Thanks Again. Much obliged.

  87. Great, thanks for sharing this blog.Really looking forward to read more. Awesome.

  88. Jump Ropes says:

    Im thankful for the blog article. Keep writing.

  89. Really enjoyed this blog.Really thank you! Keep writing.

  90. Fantastic post.Thanks Again. Awesome.

  91. Enjoyed every bit of your blog post. Fantastic.

  92. Appreciate you sharing, great blog post.Much thanks again. Much obliged.

  93. AI sexting says:

    Very neat blog post.Really looking forward to read more. Want more.

  94. Enjoyed every bit of your blog article.Really thank you! Will read on…

  95. I loved your blog article.Thanks Again. Really Cool.

  96. This is one awesome post.Thanks Again. Cool.

  97. jerk chat says:

    Wow, great blog. Cool.

  98. sissy ai says:

    I loved your article post.Really looking forward to read more. Really Cool.

  99. incest ai says:

    Im grateful for the blog.Thanks Again. Keep writing.

  100. I really enjoy the article.Really looking forward to read more. Cool.

  101. AI Hentai says:

    Thank you ever so for you blog post. Much obliged.

  102. I cannot thank you enough for the article.Thanks Again. Keep writing.

  103. spicy ai says:

    I really like and appreciate your article.Thanks Again. Awesome.

  104. janitorai says:

    Im thankful for the article post.Thanks Again. Much obliged.

  105. I value the blog post.Really looking forward to read more.

  106. Thanks for sharing, this is a fantastic blog article.Really thank you! Really Great.

  107. perya game says:

    Thank you ever so for you article post.Really thank you!

  108. Thanks for the post. Great.

  109. Major thankies for the post.Thanks Again. Much obliged.

  110. vapzvape says:

    Very informative blog post.Thanks Again. Really Great.

  111. WAVLINK says:

    Thanks so much for the blog.Much thanks again. Much obliged.

  112. Wow, great blog post.Really thank you! Great.

  113. I really like and appreciate your blog post.Really looking forward to read more. Great.

  114. I loved your article post.Much thanks again. Want more.

  115. I think this is a real great article post.Much thanks again.

  116. stock pipe says:

    Very informative blog post.Thanks Again. Awesome.

  117. arenaplus says:

    Very neat article post. Keep writing.

  118. Very informative post.Much thanks again. Fantastic.

  119. arena plus says:

    Appreciate you sharing, great post.Thanks Again. Awesome.

  120. I really like and appreciate your blog article.Really looking forward to read more. Much obliged.

  121. nsfw ai says:

    A round of applause for your blog post. Will read on…

  122. I really like and appreciate your article post. Much obliged.

  123. Very neat article post.Really thank you! Want more.

  124. 廣告車 says:

    Major thankies for the article post.Much thanks again. Want more.

  125. Major thankies for the blog article.Thanks Again. Much obliged.

  126. mini PC says:

    Enjoyed every bit of your article post.Really thank you! Awesome.

  127. This is one awesome article post.Much thanks again. Want more.

  128. Very neat article post.Really thank you! Really Cool.

  129. I cannot thank you enough for the blog post.Thanks Again. Keep writing.

  130. Thanks again for the blog article.Really thank you! Want more.

  131. AI sexting says:

    Wow, great article post. Will read on…

  132. I value the article post.Really thank you! Keep writing.

  133. Fantastic blog article.Really thank you! Really Great.

  134. spicy ai says:

    I am so grateful for your article.Really thank you! Really Cool.

  135. Rizz GPT says:

    Great article post.Really looking forward to read more. Awesome.

  136. Very neat blog post.Really thank you! Really Cool.

  137. Awesome blog post.Much thanks again. Really Great.

  138. Face swap says:

    Say, you got a nice post.

  139. Very neat blog post.Thanks Again. Awesome.

  140. Major thanks for the blog article.Really thank you! Want more.

  141. Really enjoyed this article post. Awesome.

  142. Great, thanks for sharing this article.Really thank you! Really Great.

  143. Very good blog article.Really looking forward to read more. Fantastic.

  144. Im thankful for the blog article.Really thank you! Will read on…

  145. Major thanks for the article post.Thanks Again. Keep writing.

  146. I really liked your blog post.Really looking forward to read more. Much obliged.

  147. morenjoy says:

    Thanks again for the blog article.Much thanks again. Great.

  148. ai gf says:

    I truly appreciate this blog post.Thanks Again. Cool.

  149. Very neat blog article.Thanks Again.

  150. Thanks-a-mundo for the blog article.Really looking forward to read more. Will read on…

  151. spicy chat says:

    I think this is a real great post.Really thank you! Really Great.

  152. Thank you for your blog article.Much thanks again. Will read on…

  153. Paper Cup says:

    Major thanks for the article post.Really thank you! Much obliged.

  154. spicy chat says:

    Really informative blog article.Much thanks again. Awesome.

  155. I truly appreciate this article. Will read on…

  156. Major thanks for the article post. Really Great.

  157. I loved your post.Really looking forward to read more. Want more.

  158. mk poker says:

    I think this is a real great post.Thanks Again. Awesome.

  159. Wow, great article. Cool.

  160. Thank you ever so for you blog post.Thanks Again. Keep writing.

  161. janitor ai says:

    Very informative article post.Much thanks again. Want more.

  162. Enjoyed every bit of your article.Thanks Again. Want more.

  163. 一樓一 says:

    Very informative blog post.Really looking forward to read more. Want more.

  164. spicy chat says:

    Very informative blog.Really thank you! Cool.

  165. Thanks-a-mundo for the blog post.Really thank you! Much obliged.

  166. AI Anime says:

    Enjoyed every bit of your article post. Awesome.

  167. Thanks for the post.Really thank you! Awesome.

  168. wow, awesome article post. Really Cool.

  169. Thanks-a-mundo for the blog post. Much obliged.

  170. I cannot thank you enough for the blog post. Keep writing.

  171. Thanks so much for the blog article.Really thank you! Cool.

  172. Honista says:

    Im thankful for the blog post.Much thanks again. Awesome.

  173. Great post. Keep writing.

  174. Muchos Gracias for your blog article.Much thanks again. Great.

  175. Very informative article post.Really thank you! Much obliged.

  176. Perya Game says:

    Im thankful for the blog.Much thanks again. Will read on…

  177. Arena Plus says:

    Major thanks for the article.Much thanks again. Really Great.

  178. I loved your blog.Really looking forward to read more. Awesome.

  179. Very informative article post. Fantastic.

  180. Im grateful for the blog post. Great.

  181. 品茶汇 says:

    Thanks so much for the article post.Really looking forward to read more. Much obliged.

  182. I appreciate you sharing this blog.Much thanks again. Cool.

  183. Thank you ever so for you article.Much thanks again. Really Cool.

  184. I value the article.Really thank you! Awesome.

  185. laifen says:

    Looking forward to reading more. Great blog post.Thanks Again.

  186. I truly appreciate this article post.Really looking forward to read more. Want more.

Leave a Reply

Your email address will not be published.

x