ঢাকা, রবিবার ২৭ নভেম্বর ২০২২, ০৬:১৮ অপরাহ্ন
৪০তম বিসিএসের ভাইভা শুরু ১৯ সেপ্টেম্বর
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা ৪০তম বিসিএসের ভাইভা পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৯ সেপ্টেম্বর, চলবে ১১ অক্টোবর পর্যন্ত। বর্তমানে করোনা ভাইরাসের সংক্রামণ কমে যাওয়ায় বুধবার (১ সেপ্টেম্বর) পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) থেকে নতুন করে এ পরীক্ষার সময় ঘোষণা করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমেদ বলেন, এ সময়ে সাধারণ ক্যাডারের দুই হাজার চারশত ৬৭ জন প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশ নেবে। এই বিসিএসের ভাইভা শুরু হওয়ার কথা ছিল গত ১৬ ফেব্রুয়ারিতে। কিন্তু সে সময় করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় তা সম্ভব হচ্ছিল না বলে তা পিছিয়ে দেওয়া হয়েছিল।

২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন চার লাখ ১২ হাজার ৫৩২ জন। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন তিন লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। আর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ১০ হাজার ৯৬৪ জন।

৪০তম বিসিএসে মোট এক হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.

x