ঢাকা, শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২, ০৯:০০ পূর্বাহ্ন
মেডিকেল ও ডেন্টাল কলেজ খোলার তারিখ জানালেন স্বাস্থ্যমন্ত্রী
দৈনিক ডাক অনলাইন ডেস্ক
মেডিকেল ও ডেন্টাল কলেজ খোলার তারিখ জানালেন স্বাস্থ্যমন্ত্রী (ভিডিও)

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, আগামী ১৩ সেপ্টেম্বর থেকে খুলে দেয়া হচ্ছে মেডিকেল, ডেন্টাল ও নার্সিং কলেজ।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরও বলেন, সকল ধরনের সুরক্ষা নিয়ে ১৩ সেপ্টেম্বর থেকে দেশের কয়েকশ মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্বশরীরে ক্লাস খোলা হবে। দুয়েকদিন এদিক-ওদিক হতে পারে। এসময় সকলকে মাস্ক পড়তে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। তবে পরিস্থিতি দেখে পর্যায়ক্রমে সকল কিছু খোলা হবে।

তিনি বলেন, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ পর্যায়ে প্রাথমিকভাবে প্রথম, দ্বিতীয় এবং পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হবে। পরিস্থিতি বিবেচনা করে অন্যান্য বর্ষের ক্লাস খুলে দেয়া হবে।

এর আগে বুধবার (১ সেপ্টেম্বর) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. একে এম আহসান হাবিব গণমাধ্যমকে জানান,স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের বৈঠক অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর)। এতে উপস্থিত থাকবেন বিএমডিসি কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট অন্যান্যরা। ভার্চুয়ালি আয়োজিত এই বৈঠকে মেডিকেল ও ডেন্টাল কলেজ খোলার বিষয়ে আলোচনা হবে।

তিনি আরও জানান, আমরা এর আগেই মেডিকেল ও ডেন্টালের ক্লাস শুরুর বিষয়ে ভাবছিলাম। কিন্তু করোনার সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে পরিস্থিতি অনুকূলে ছিল না। বর্তমানে যেহেতু সংক্রমণ শনাক্তের হার কমে আসছে এবং সেইসঙ্গে কমছে মৃত্যুর সংখ্যাও, তাই মেডিকেল ও ডেন্টাল কলেজ খোলা বিষয়ে আগামীকালের বৈঠকে সিদ্ধান্ত আসতে পারে।

গত ২ এপ্রিল দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজগুলোর ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। দীর্ঘ ১৭ মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published.

x