ঢাকা, মঙ্গলবার ১৭ মে ২০২২, ০৪:১৫ পূর্বাহ্ন
২০০ মার্কিনিকে আফগানিস্তানে ফেলে গেলো যুক্তরাষ্ট্র
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

আফগানিস্তান থেকে চূড়ান্তভাবে সেনা প্রত্যাহার এবং উদ্ধার অভিযান সমাপ্ত করেছে যুক্তরাষ্ট্র। তবে দেশটিতে এখনও ১০০ থেকে ২০০ মার্কিনি রয়ে গেছে বলে জানা গেছে। তারা আফগানিস্তান ছাড়তে চেয়েছিল। খবর দ্য হিলের।

সোমবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন মার্কিন সেন্ট্রাল কমান্ডের নেতা মেরিন কর্পস জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি। তিনি বলেন, যে মার্কিনিরা আফগানিস্তান ছাড়তে চেয়েছিলেন এবং যাদের উদ্ধার করা হয়নি তাদের সংখ্যা কয়েকশ’।

একইদিন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, আফগানিস্তানে রয়ে যাওয়া মার্কিনির সংখ্যা ২০০-র চেয়ে কম। তিনি বলেন, আমরা বিশ্বাস করি খুব কম সংখ্যক মার্কিনি, যাদের সংখ্যা ২০০-র কম এবং ১০০-র কাছাকাছি হতে পারে, তারা আফগানিস্তান রয়ে গেছেন এবং তারা দেশটি ছাড়তে চেয়েছিলেন। তবে ঠিক কতজন পেছনে রয়ে গেছেন তা জানার চেষ্টা করছি আমরা।

ম্যাকেঞ্জি বলেন, সবশেষ পাঁচটি ফ্লাইটে কোনও মার্কিনিকে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উদ্ধার করা হয়নি। তিনি বরেন, দেশটি ছাড়ার আগ পর্যন্ত তাদের আনার সক্ষমতা ছিল আমাদের, কিন্তু আমরা কোনও মার্কিনিকে নিয়ে আসতে পারিনি। তাদের কেউই বিমানবন্দরে পৌঁছাতে পারেননি এবং এজন্য তাদের আনতেও পারিনি আমরা।

এদিকে সব মার্কিন সেনা আফগানিস্তান ছেড়ে চলে আসলেও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, মার্কিন নাগরিক এবং ঝুঁকিপূর্ণ আফগানদের সরিয়ে নেয়ার কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত থাকবে। ম্যাকেঞ্জি আস্থার সঙ্গে বলেন যে, মার্কিন কর্মকর্তারা কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে এই অবশিষ্ট আমেরিকানদের সরিয়ে নিতে সক্ষম হবেন।

তিনি বলেন, আমি বিশ্বাস করি যে আমরা তাদের করতে পারবো। আমি আরও মনে করি আমরা আমাদের অন্যান্য আফগান অংশীদারদের বের করার জন্য খুব জোরালো এবং খুব আক্রমণাত্মক আলোচনা করবো। এই লোকদের বের করে আনার ব্যাপারে আমাদের ইচ্ছা আগের মতোই তীব্র রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

x