ঢাকা, বুধবার ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৩২ অপরাহ্ন
মার্কিনিদের আফগান ত্যাগের পর সরকার গঠন: তালেবান
Reporter Name

তালেবান সাফ জানিয়ে দিয়েছে, যতক্ষণ না মার্কিন সেনারা আফগানিস্তান ছাড়ছে, ততক্ষণ দেশটিতে নতুন সরকার গঠন করা হবে না।

আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে এমনটিই জানিয়েছেন তালেবানরা। ৩১ আগস্টের মধ্যে আমেরিকার সব সেনা আফগানিস্তান ছাড়বে বলেই তালেবানের সঙ্গে সমঝোতা হয়েছিল হোয়াইট হাউসের।

গত ১৫ আগস্ট তালেবান বাহিনী কাবুল দখল নিশ্চিত করতেই রাজধানী কাবুলে বসবাসকারী আমেরিকার নাগরিকরা আফগানিস্তান ছাড়তে উদ্যত হয়েছেন।

ইতোমধ্যে প্রায় ১৭ হাজার নাগরিককে বাইডেন প্রশাসন দেশে ফিরিয়ে নিয়ে গেলেও এখনও প্রচুর মানুষ আটকা পড়েছেন কাবুলে। তাদের প্রত্যেককে দেশে ফেরাতে গেলে ৩১ আগস্টের বেশি সময় লেগে যাতে পারে বলেই মনে করা হচ্ছে। খবর আনন্দবাজার পত্রিকার।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনও আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে ওই সময়সীমা বাড়ানোর পরামর্শ দিয়েছেন। বিষয়টি নিয়ে জি-৭ বৈঠকেও আলোচনা হয়েছে বলে জানা গেছে।

তবে তালেবানের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর নাগরিকদের দেশে ফেরানোর কাজ নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করতে হবে। সময়সীমা বাড়ানো হবে না।

অন্যথা হলে পরিণাম খারাপ হবে বলেই ব্রিটেনের সংবাদমাধ্যমে হুমকি দিয়েছেন এক তালেবান মুখপাত্র। তার পরই তালেবান সূত্র থেকে বলা হয়েছে— আফগানিস্তানে একজন মার্কিন সেনা থাকলেও নতুন সরকার গড়বে না তারা।

Leave a Reply

Your email address will not be published.

x