ঢাকা, সোমবার ৩০ জানুয়ারী ২০২৩, ০৭:২৮ পূর্বাহ্ন
বাংলাদেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করল ওমান
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ আরও ১৮টি দেশের যাত্রীদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ওমান। তবে কেবল করোনা টিকার ডোজ সম্পূর্ণ করা যাত্রীদের জন্যই এই সুবিধা দিয়েছে দেশটি। এর আগে এসব দেশ ওমানের রেড লিস্টে ছিল।

সোমবার (২৩ আগস্ট) ওমানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) এই সিদ্ধান্ত জানায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম সৌদি গেজেট। আগামী ১ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

গত ১৯ আগস্ট ওমানের সুপ্রিম কমিটির বিবৃতি এবং মেডিকেল রেসপন্স, পাবলিক হেলথ সেক্টর ও রয়্যাল ওমান পুলিশের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে সোমবার একটি বিজ্ঞপ্তি জারি করেছে ওমানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

এতে বলা হয়েছে, এতদিন যেসব দেশ থেকে ওমান প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা ছিল সেই তালিকা বাতিল করা হয়েছে। ওমানের নাগরিক, বাসিন্দা এবং ওমানের ভিসাধারী ব্যক্তিরা এখন থেকে দেশটিতে প্রবেশ করতে পারবেন। তবে সকল যাত্রীদের কিউআর কোড সম্বলিত কোভিড-১৯ ভ্যাকসিনের উভয় ডোজ গ্রহণের সনদ থাকতে হবে।

এছাড়া সর্বশেষ ডোজ গ্রহণের কমপক্ষে ১৪ দিন পর ওমানে প্রবেশ করা যাবে। দেশটিতে অনুমোদিত ভ্যাকসিনের তালিকা প্রতিনিয়ত আপডেট করবে ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে ওমান ভ্রমণের আগে কোভিড পরীক্ষার নেগেটিভ সনদ থাকার শর্তে যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের নিয়মও বাতিল করা হয়েছে। এই করোনা পরীক্ষার নেগেটিভ সনদেও কিউআর কোড সংযুক্ত থাকতে হবে।

এছাড়া দীর্ঘ সময়ের ফ্লাইটের ক্ষেত্রে ৯৬ ঘণ্টা ও অল্প সময়ের ফ্লাইটের ক্ষেত্রে ৭২ ঘণ্টা পূর্বে করোনা পরীক্ষা সম্পন্ন হতে হবে। যাদের কোভিড নেগেটিভ সনদ থাকবে না তাদেরকে ওমানে নামার পর অবশ্যই করোনা পরীক্ষা করতে হবে।

একইসঙ্গে ফলাফল হাতে পাওয়ার আগ পর্যন্ত বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার পাশাপাশি এই সময়ে তাদের হাতে ইলেক্ট্রনিক ট্রাকিং ব্রেসলেট ব্যবহার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

x