ঢাকা, রবিবার ২৯ জানুয়ারী ২০২৩, ০৭:০৫ অপরাহ্ন
তালেবানের কাছে সম্পূর্ণভাবে আত্মসমর্পণ করেছে আমেরিকা: নিকি হ্যালি
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নেয় বিদ্রোহী গোষ্ঠী তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর আফগানিস্তান দখলে নেয় তারা। তবে তার আগে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সৈন্যরা দেশ ছাড়া শুরু করলে একের পর এক বিভিন্ন জেলা শহর ও প্রদেশ দখলে নিতে থাকে তালেবান যোদ্ধারা। শুধু তাই নয়, তারা মার্কিন সৈন্যরা রাতে আঁধারে চলে গেলে বাগরাম বিমান ঘাঁটিরও নিয়ন্ত্রণ নেয় তারা। দখলে নেয় হাজার হাজার কোটি ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম।

এদিকে, জাতিসংঘে নিযুক্ত আমেরিকার সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন আফগান তালেবানের কাছে বাগরাম বিমান ঘাঁটি এবং সাড়ে আট হাজার কোটি ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম সমর্পণ করেছে।

রবিবার সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে হ্যালি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে বাইডেন প্রশাসনের বক্তব্যের নিন্দা জানিয়ে বলেন, “এটি সম্পূর্ণভাবে তালেবানের কাছে আত্মসমর্পণ।”

তালেবানের সঙ্গে মার্কিন প্রশাসন কিভাবে আলোচনা করছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “তারা কোনও আলোচনা করছে না, তারা সম্পূর্ণভাবে তালেবানের কাছে আত্মসমর্পণ করেছেন। তারা বাগরাম বিমানঘাঁটিকে সঁপে দিয়ে এসেছেন যা ছিল ন্যাটো জোটের গুরুত্বপূর্ণ কেন্দ্র। তারা সাড়ে আট হাজার কোটি ডলার মূল্যের অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়ে দিয়েছে তালেবানকে।

নিকি হ্যালি আরও বলেন, বাইডেন প্রশাসন মার্কিন জনগণকে ফেলে এসেছে। প্রকৃতপক্ষে মার্কিন জনগণকে সরিয়ে নেওয়ার আগে তারা সেনাদেরকে সরিয়ে নিয়েছে। এছাড়া, তারা আফগানিস্তানের মিত্রদেরকে ফেলে এসেছেন যারা আমার স্বামীর নিরাপত্তা দিয়েছিল।”

নিকি হ্যালি বলেন, মার্কিন নাগরিকদের যখন তালেবান পণবন্দী করল তখন সত্যি সেখানে অবিশ্বাস্য এক দৃশ্যের অবতারণা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published.

x