ঢাকা, মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৪ অপরাহ্ন
মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরির দায়িত্ব গ্রহণ
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির বৃহত্তম রাজনৈতিক দল ইউএমএনও (ইউনাইটেড মালয়েজ ন্যাশনাল অরগানাইজেশন) নেতা ইসমাইল সাবরি ইয়াকোব।

উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের ৪৫ দিনের মাথায় প্রধানমন্ত্রী হলেন তিনি। এর আগে মুহিদ্দীন সরকারের গুরুত্বপূর্ণ প্রতিরক্ষামন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

৬১ বছর বয়সী ইসমাইল সাবরি শনিবার মালয়েশিয়ার ঐতিহ্যবাহী পোশাকে স্ত্রী মুহাইনি জায়নিল আবিদিনকে সঙ্গে নিয়ে রাজ প্রাসাদে শপথ অনুষ্ঠানে যোগ দেন। শপথবাক্য পাঠের মাধ্যমে দায়িত্ব নেন তিনি। শপথ শেষে তিনি তার নিয়োগপত্রে সই করেন। পরে প্রধান বিচারপতি নিয়োগ অনুমোদন দেন।

dhakapost

এ সময় রাজার সঙ্গে ঐতিহ্যবাহী পোশাকে দেশটির রানিও উপস্থিত ছিলেন। ছিলেন সদ্য সাবেক প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন এবং সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকও। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও উপস্থিত ছিলেন।

নতুন প্রধানমন্ত্রীর শপথ নেওয়ার দিনে বিরোধীদের বিক্ষোভের আশঙ্কায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল রাজধানী কুয়ালালামপুরে। বিশেষ করে মারদেকা স্কয়ার, মসজিদ জামেক ও সগো এলাকায় যানবাহন প্রবেশ করতে দেওয়া হয়নি। বসানো হয়েছিল রোডব্লকও।

dhakapost

সম্প্রতি প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিনের পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নিয়োগের প্রক্রিয়া শুরু করেন দেশটির রাজা। সেখানে সব সংসদ সদস্যের লিখিত মতামত নিয়ে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে শুক্রবার ইসমাইল সাবরিকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দেন রাজা সুলতান আব্দুল্লাহ।

ইসমাইল সাবরি এমন সময়ে শপথ নিলেন, যখন মালয়েশিয়ায় করোনা সংক্রমণ এবং মৃত্যু জনসংখ্যার তুলনায়  দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সর্বোচ্চ। একাধিক বর্ধিত মেয়াদি লকডাউন এবং টিকাদান সম্প্রসারণের পরও সংক্রমণের কারণে জনরোষ বেড়েছে। গত মাস থেকে মালয়েশিয়ানরা সাহায্য পেতে বাড়িতে সাদা পতাকা উত্তোলন করেছেন।

Leave a Reply

Your email address will not be published.

x