ঢাকা, শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৯ অপরাহ্ন
ঢাকা মহানগর তালামীযের আশুরার সেমিনার অনুষ্ঠিত
Reporter Name

আশুরায় ইমাম হুসাইন রাদ্বিইয়াল্লাহ আনহুর আদর্শ ধারণ করার শিক্ষা নিতে হবে’
–মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী

‘ইসলামে মহররমের ১০ তারিখ তথা আশুরা দিনটি অনেক গুরুত্বপূর্ণ। দিনটি ঐতিহাসিক দিক থেকে যেভাবে গুরুত্ব রাখে, ফযিলতের দিক থেকেও তেমন গুরুত্ববহ। মুসা আলাইহিস সালাম ও তার অনুসারিরা এদিনই ফিরাউনের উপর বিজয়ি হোন আর ফিরাউন তার ভক্ত অনুরক্তদের নিয়ে নিল নদে ঢুবে মরে। আশুরার রোযা ও নেক আমলেরও ফযিলত অনেক বেশি। এইসব প্রেক্ষাপটের সাথে আমাদের উম্মতে মুহাম্মদির জন্য আশুরার দিনটি অন্যতম স্মরণীয় দিন হলো কারবালা ট্রাজেডির জন্য। ৬১হিজরির এইদিনে জান্নাতি যুবকদের সরদার, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর আদরের নাতি, দুনিয়ায় তাঁর প্রিয় দুই ফুলের একটি, নবি পরিবারের অন্যতম সদস্য সায়্যিদুনা হুসাইন রাদ্বিইয়াল্লাহ আনহু এবং তার পরিবার ও অনুসারীরদের সাথে ইতিহাসের নেক্কারতম হৃদয়বিদারক ঘটনার অবতারণা করে পাপিষ্ঠ ইয়াযিদি বাহিনি। যে আহলে বাইতকে ভালোবাসা কুরআন ও হাদীস দ্বারা সুপ্রতিষ্ঠিত, যাদেরকে আকড়ে ধরার মাঝেই দীনদারিতা প্রমাণিত, তারাই মুসলিম নামধারী ইয়াদিদের দোসরের হাতে শহিদ হয়েছেন। তারা অন্যায়ের কাছে মাথা নত করেন নাই। বাতিলের কোনো লোভাতুর প্রস্তাবে নিজেদের বিকিয়ে দেন নাই। কারবালায় ইমাম হুসাইন রাদ্বিইয়াল্লাহ আনহুর এই ত্যাগ আমাদের শিক্ষা দেয় সর্বদা হকের উপর অবিচল থাকার; হক ও বাতিলের দ্বন্দে হককে বাচাই করার। আশুরাকে আমরা অন্যান্য নেক আমল বৃদ্ধির পাশাপাশি আমাদের অন্তরে রাসূল সাল্লাল্লাহু আলাইহি সাল্লামের পরিবারের ভালোবাসা ও অনুসরণকে জোরদার করার মোক্ষম সুযোগ হিসেবে গ্রহণ করা উচিৎ।’

বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া ঢাকা মহানগর শাখা কর্তৃক আশুরা উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহকারী অধ্যাপক, হাইকোর্ট মাযার জামে মসজিদের খতিব, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ-এর যুগ্ন মহাসচিব মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী উপরিউক্ত বক্তব্য প্রদান করেন। আজ ২০ ই আগস্ট জুময়াবার রাজধানীর খিলগাঁও থানাধীন দক্ষিণ গোড়ান এলাকার হাওয়াইগলিতে অবস্থিত ফুলতলী কমপ্লেক্সে ঢাকা মহানগর তালামীয কর্তৃক ‘আশুরা: ইতিহাস ও শিক্ষায় কারবালার গুরুত্ব’ শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে আরও বক্তব্য রাখেন প্রধান বক্তা তালামীযের কেন্দ্রীয় সহ-সভাপতি মাসুম আহমদ, বিশেষ অতিথি দৈনিক নিউ ন্যাশন পত্রিকার সহকারী সম্পাদক, বিদগ্ধ কবি ও চিন্তাবিদ আব্দুল মুকিত চৌধুরী, ঢাকা জেলা দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট-এর সভাপতি আবু সাদেক ইকবাল খন্দকার, কুমিল্লা মেডিকেলের রেসিডেন্সিয়াল সার্জন (আরএস) ডা. সাইদুল আনওয়ার, ঢাকা মহানগর আল ইসলাহ-এর সাংগঠনিক সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম, বিশিষ্ট কবি ও ছড়াকার পাতাঘর সাহিত্যকুটির-এর চেয়ারম্যান মনসুর মুজাম্মিল, তালামীযের সাবেক কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাওলানা শাহিদ আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাব্বির রহমান।

 

শাখার সাধারণ সম্পাদক আতিকুর রহমান বাপ্পি ও সহ সাধারণ সম্পাদক মাহবুব হাসান চৌধুরী সামাদের যৌথ সঞ্চালনায় সেমিনারটিতে সভাপতিত্ব করেন মহানগর তালামীযের সভাপতি ইমাদ উদ্দীন। শুরুতে তিলাওয়াত করেন শাখা সদস্য হাফিজ ইমরান আহমদ ও নাতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরিবেশনা করেন অর্থ সম্পাদক সরওয়ার আহমদ ফৈয়াজি, বক্তব্য রাখেন শাখার সহ-সাংগঠনিক আনওয়ার হুসেন রিপন, অর্থ সম্পাদক সরওয়ার হোসেন, লতিফিয়া হিফজুল কুরআন খিলগাঁও এর শিক্ষক হাফিজ তানজিম আহমদ। এসময় ঢাকা মহানগর শাখা ও বিভিন্ন থানা শাখার দায়িত্বশীলবৃন্দের পাশাপাশি হাওয়াই গলি, খিলগাঁও এলাকার অনেক গুণিব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x