ঢাকা, মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৮ অপরাহ্ন
সিরাজগঞ্জে মাওলানা তর্কবাগীশের ৩৫তম মৃত্যুবার্ষিকী পালিত
জি,এম স্বপ্না,সিরাজগঞ্জ :
উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ ও আওয়ামী লীগের প্রাক্তণ সভাপতি মওলানা আবদুর রশীদ তর্কবাগীশের ৩৫ তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার সিরাজগঞ্জে পালিত হয়েছে । ১৯৮৬ সালের ২০ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।
মওলানা আবদুর রশীদ তর্কবাগীশের জন্ম ১৯০০ সালের ২১ নভেম্বর তৎকালিন পাবনার তারুটিয়া গ্রামে। তৎকালীন অবিভক্ত ভারতের দেওবন্দ মাদ্রাসা থেকে ইসলামী শাস্ত্রে ডিগ্রি নেন তিনি। লাহোরে হিন্দু-খ্রিষ্টান ও তর্কশাস্ত্রে অধ্যয়ন করেন এবং সেখানে তর্কযুদ্ধে সুনাম অর্জন করে তর্কবাগীশ উপাধি পান।
ব্রিটিশ বিরোধী ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহের নায়ক ছিলেন তিনি। ১৯৫৬ থেকে ১৯৬৭ সালের প্রথমভাগ পর্যন্ত তিনি আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন এ দেশের গণতান্ত্রিক ও বাঙালি জাতীয়তাবাদী আন্দোলনেরও অন্যতম পুরোধা। সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে আপসহীন সংগ্রামী।
১৯৮৩ সালের ৩০ জানুয়ারি মাওলানা তর্কবাগীশের ঢাকার বনগ্রামের বাসভবনে তারই সভাপতিত্বে ১৫টি রাজনৈতিক দলের (আওয়ামী লীগ, কমিউনিস্ট পার্টি, ন্যাশনাল আওয়ামী পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল, ওয়ার্কার্স পার্টি ইত্যাদি) যৌথসভায় ১৫ দলীয় জোট গঠন করা হয়। জোটের অন্যতম নেতা হিসেবে জেনারেল এরশাদের সামরিক শাসন বিরোধী আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা পালন করেন তিনি।
লেখক হিসেবেও খ্যাতি রয়েছে এই জননেতার। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হলো- শিরাজী স্মৃতি, সমকালীন জীবনবোধ, সত্যার্থ প্রকাশে সত্যার্থ, ইসলামের স্বর্ণযুগের ছিন্ন পৃষ্ঠা, সত্যার্থ ভ্রমণী, শেষ প্রেরিত নবী, স্মৃতির সৈকতে আমি।
দিবসটি পালন উপলক্ষে সিরাজগঞ্জে বিভিন্ন কর্মসুচী পালন করা হয়। মরহুমের পরিবারের পক্ষ থেকে তার গ্রামের বাড়ি পাচলিয়ার তারুটিয়ায় মিলাদ ও দোয়া অনুষ্ঠান হয়। সলঙ্গায় মওলানা  তর্কবাগীশ পাঠাগার ও তর্কবাগীশ সমাজকল্যাণ সমিতিতে আলোচনা সভা,মিলাদ ও দোয়া করা হয়। এ ছাড়াও চড়িয়ার আব্দুর রশিদ তর্কবাগিশ বিজ্ঞান দাখিল মাদ্রাসা,রায়গঞ্জে বেগম নুরুন্নাহার তর্কবাগীশ অনার্স কলেজেও পৃথক পৃথক কর্মসুচী পালন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

x