ঢাকা, সোমবার ১৮ অক্টোবর ২০২১, ০৮:৪০ অপরাহ্ন
অটিজম-প্রতিবন্ধিতা নিয়ে শিক্ষকদের প্রশিক্ষণের উদ্যোগ
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

বিসিএস শিক্ষা ক্যাডারের শিক্ষকেরা অটিজম ও প্রতিবন্ধী শিক্ষা (এনএএএনডি) বিষয়ক মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ পাবেন। এ উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাস্টার ট্রেইনার প্রশিক্ষণে অংশগ্রহণ করতে চাইলে আগামী ১৫ কর্মদিবসের মধ্যে আবেদন করতে হবে। গত বৃহস্পতিবার মাউশি এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১-২২ অর্থবছরে ৬টি ব্যাচে মোট ৩০০ জন শিক্ষককে (প্রতি ব্যাচে ৫০ জন করে) অটিজম ও এনডিডি–বিষয়ক মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ চলবে ১০ দিন।

শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ (এনএএএনডি) প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণে অংশগ্রহণ করতে আগ্রহী প্রার্থীরা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আগামী ১৫ কর্মদিবসের মধ্যে ছক মোতাবেক ([email protected]) মেইলে আবেদন করতে পারবেন। আবেদনের হার্ড কপি গ্রহণযোগ্য নয়।

 

যাঁরা আবেদন করতে পারবেন

১.

আবেদনকারীকে অবশ্যই বিসিএস শিক্ষা ক্যাডারভুক্ত কর্মকর্তা হতে হবে;

২.

যাঁরা আগে এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন, তাঁরা নতুন করে আবেদন করতে পারবেন না;

৩.

যেসব শিক্ষকের সন্তানের অটিজম ও এনডিডি সমস্যা রয়েছে, তাঁরা অগ্রাধিকার পাবেন;

৪.

মনোবিজ্ঞান, সমাজকল্যাণ ও সমাজবিজ্ঞান বিষয়ের প্রভাষক ও সহকারী অধ্যাপক পর্যায়ের শিক্ষকেরাও অগ্রাধিকার পাবেন;

৫.

একীভূত শিক্ষায় প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকেরা অগ্রাধিকার পাবেন।

প্রশিক্ষণ আয়োজনের তারিখ, ভেন্যু ও প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীদের তালিকা মাউশি অধিদপ্তর এবং এনএএএনডি প্রকল্পের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x