ঢাকা, বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১, ০২:৩৩ অপরাহ্ন
যুক্তরাষ্ট্রে প্রবাসীদের পাসপোর্ট জটিলতার সমাধান
অনলাইন ডেস্ক

ঢাকায় পাসপোর্ট অধিদপ্তরের মেশিন রিডেবল পাসপোর্ট সার্ভারের কারিগরি সমস্যা চলার কারণে পাসপোর্ট ছাপানোর জটিলতা দেখা দিয়েছিল। এই সমস্যার অবসান হয়েছে। ইতোমধ্যেই ওয়াশিংটন ডিসি’র বাংলাদেশ দূতাবাস থেকে প্রক্রিয়া করা ১ হাজার ৩শ ৬৪টি আবেদনের বিপরীতে ১ হাজার ১শ ০১টি পাসপোর্ট ছাপানো হয়েছে। প্রস্তুতকৃত এসব পাসপোর্ট শিগগিরই ফেডএক্সের মাধ্যমে দূতাবাসে পৌঁছে যাবে বলে ওয়াশিংটন ডিসি’র বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এবছর জুন মাসের ২১ তারিখ থেকে আগস্ট মাসের ১২ তারিখের মধ্যে এসব আবেদন ঢাকার ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে পাঠানো হয়। যুক্তরাষ্ট্র প্রবাসীদের পাসপোর্ট প্রদানে সৃষ্ট জটিলতার সমাধানে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তাদের ঐকান্তিক প্রচেষ্টার প্রশংসা করেছেন বাংলাদেশ দূতাবাসের মিশন উপপ্রধান ফেরদৌসী শাহরিয়ার।

বাংলাদেশ সরকার প্রচলিত মেশিন রিডেবল পাসপোর্টের পরিবর্তে আবেদনকারীদের উন্নততর ই-পাসপোর্ট প্রদানের দিকে অগ্রসর হচ্ছে। এর প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিবের নেতৃত্বে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে একটি প্রতিনিধিদল শীঘ্রই যুক্তরাষ্ট্রে যাবেন। এসময় ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এবং নিউ ইয়র্ক ও লস এঞ্জেলসে অবস্থিত দু’টি কনসুলেট জেনারেল পরিদর্শন করবেন তারা।

গত কয়েক মাস পাসপোর্ট পেতে চরম ভোগান্তিতে ছিলেন প্রবাসী বাংলাদেশিরা। প্রবাসীদের অভিযোগ ছিল, আবেদনের পর দীর্ঘ সময় অপেক্ষা করেও মিলছে না কাঙ্ক্ষিত পাসপোর্ট। কেউ কেউ অভিযোগ করেছেন ৪ থেকে ৫ মাস হয়ে গেলেও পাসপোর্ট হাতে পাচ্ছেন না। যুক্তরাষ্ট্রের সাথে সাথে অনেক দেশেই এই সমস্যার ভুক্তভোগী ছিলেন প্রবাসীরা। এই কারিগরি সমস্যা সমাধানের লক্ষে আন্তরিকভাবে প্রচেষ্টা করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। অবশেষে যুক্তরাষ্ট্রের প্রবাসীরা মুক্তি পেল এই সমস্যা থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x