ঢাকা, সোমবার ১৮ অক্টোবর ২০২১, ০৭:২৮ অপরাহ্ন
ফিফা র‌্যাংকিং প্রকাশিত, কত নম্বরে বাংলাদেশ?
দৈনিকডাক অনলাইন ডেস্ক

তিন মাস পর র‌্যাংকিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)। সব শেষ র‌্যাংকিংয়ে চার ধাপ পিছিয়েছে বাংলাদেশ। আগের র‌্যাংকিংয়ে ৮৪তম স্থানে ছিল লাল-সবুজরা। নতুন তথ্য অনুযায়ী, ২১০টি দেশের মধ্যে জেমি ডে’র শিষ্যদের বর্তমান অবস্থান ১৮৮

অন্যদিকে, চ্যাম্পিয়ন হলেই যে ফিফার ক্রমতালিকায় এক নম্বর হওয়া যায় না, তা আরও একবার স্পষ্ট হলো নতুন প্রকাশিত এই ফিফা র‌্যাংকিংয়ে।

কোপা আমেরিকা এবং ইউরোর খেতাব জয়ের পর ফিফা ব়্যাংকিংয়ে লম্বা লাফের আশায় ছিল আর্জেন্টিনা ও ইতালি। অপরদিকে, প্রথম দুই দল ব্রাজিল কোপার ফাইনালে পৌঁছালেও, ইউরোয় বেলজিয়াম খুব বেশিদূর এগোতে পারেনি। তাই ফিফা ব়্যাংকিংয়ে বেশ রদবদল হওয়ার আশা ছিল। তবে এমনটা হয়নি।

বৃহস্পতিবার (১২ আগস্ট) প্রকাশিত র‌্যাংকিং অনুযায়ী, এক ও দুই নম্বর স্থানে যথাক্রমে বেলজিয়াম ও ব্রাজিল নিজেদের জায়গা ধরে রাখল। মহাদেশীয় খেতাব জয়ের সুবাদে মাত্র দুই ধাপ করে এগোল ইতালি এবং আর্জেন্টিনা।

ইতালির বর্তমান ব়্যাংকিং গিয়ে দাঁড়াল পাঁচ ও আজুরিদের ঠিক পড়েই আলবিসেলেস্তেরা রয়েছে ছয় নম্বরে। তবে ঘটনাক্রমে, ২০১৩ সালের পর থেকে এটিই ইতালির সেরা ব়্যাংকিং। আর এক ধাপ নেমে তৃতীয় স্থানে ফ্রান্স। ইউরো ফাইনালে হারলেও চার নম্বরেই আছে ইংল্যান্ড।

অপরদিকে, স্পেন ও রোনাল্ডোর পর্তুগাল একধাপ করে পিছিয়ে গিয়ে রয়েছে যথাক্রমে সপ্তম ও অষ্টম স্থানে। ব়্যাংকিংয়ের শীর্ষস্তরে বিশাল লাফ দিল যুক্তরাষ্ট্র। গোল্ড কাপ জয়ের সুবাদে ১০ ধাপ এগিয়ে তাদের বর্তমান ব়্যাংকিং ১০। প্রথম ১০-এ রয়েছে আরেকটি উত্তর আমেরিকার দেশ মেক্সিকোও। তাদের ব়্যাংকিং ৯। প্রথম দশে নেই জার্মানি ও ক্রোয়েশিয়া।

তবে ২০২২ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে পয়েন্ট পেলেও ব়্যাংকিংয়ের উন্নতি হয়নি ভারতের। ব্লু টাইগার্সরা রয়েছে ১০৫ নম্বরেই। এশিয়ার দেশগুলোর বিচারে ভারত রয়েছে ১৯ নম্বরে। এশীয় দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে জাপান (২৪)। ভূমিকম্পের দেশের পরে ব়্যাংকিংয়ের বিচারে রয়েছে ইরান (২৬), অস্ট্রেলিয়া (৩৫), কোরিয়া রিপাবলিক (৩৬) ও কাতার (৪২)।

One response to “ফিফা র‌্যাংকিং প্রকাশিত, কত নম্বরে বাংলাদেশ?”

  1. … [Trackback]

    […] Find More on that Topic: doinikdak.com/news/46766 […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x