ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ০৩:৪৮ পূর্বাহ্ন
মহাদেবপুরে বঙ্গবন্ধুর নামে এতিম শিশুদের রোজ ৫০বার কোরআন খতম
আমিনুর রহমান খোকন মহাদেবপুর (নওগাঁ)

নওগাঁর মহাদেবপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগষ্ট ঘাতকের বুলেটের আঘাতে শহীদদের মাগফেরাত কামনায় প্রতিদিন কমপক্ষে ৫০ বার পবিত্র কোরআন শরিফ খতম দেয়া হচ্ছে। গত বুধবার (১১ আগষ্ট) দুপুরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ শাপলায় উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতি সভায় উপজেলা সমাজসেবা কর্মকর্তা জাহাঙ্গীর আরিফ প্রাং এ তথ্য জানান।

তিনি জানান, এই উপজেলায় ক্যাপিটেশন গ্র্যান্ডপ্রাপ্ত ৩৬টি বেসরকারী শিশুসদন রয়েছে। এসব শিশুসদনের এতিম শিশুরা গত ১ আগষ্ট থেকে প্রতিদিন ৫০ থেকে ৬০ বার করে পবিত্র কোরআন খতম করছেন। আগামী ১৫ আগষ্ট পর্যন্ত চলবে এই কোরআন পাঠ। সেদিন দোয়া খায়েরের মাধ্যমে কোরআন খতম শহীদদের নামে বখশিষ করা হবে। গত ১১ দিনে এতিম শিশুরা ৬শ’র বেশি বার কোরআন খতম দিয়েছেন।

বিকেলে সরেজমিনে উপজেলার দক্ষিণ হোসেনপুর কওমী মাদরাসা ও বেসরকারী শিশু সদনে গিয়ে দেখা যায়, মাদরাসার ৩টি ঘরে প্রায় ৩শ’ শিশু শিক্ষার্থী ও কোরআনে হাফেজ একসাথে কোরআন পাঠে ব্যস্ত। ওই শিশু সদনের পরিচালক ও মাদরাসার অধ্যক্ষ মুফতি আব্দুস সালাম জানান, এখানে এতিম শিশু ও হাফেজে কোরআনরা বঙ্গবন্ধুর নামে প্রতিদিন ১০ বার কোরআন খতম দেন। উপজেলা সমাজসেবা কর্মকর্তার নির্দেশে তারা এই কোরআন খতম দিচ্ছেন বলেও তিনি জানান।

উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলন জানান, এটি একটি নতুন উদ্যোগ। এই উদ্যোগটি সারাদেশে পালিত হলে শোকের মাসে কয়েক লাখ বার পবিত্র কোরআন খতম দেয়া যাবে। উপজেলা চেয়ারম্যান আহসান হাবীব ভোদন জানান, এতিম শিশু ছাড়াও এমাসে উপজেলার বিভিন্ন গ্রামের পল্লীবধূ, মা-বোন ও ধর্মপ্রাণ মুসল্লি বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদদের আত্মার শান্তি কামনায় কোরআন খতম করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x