ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন
আজ হিজরি শুভ নববর্ষ
ভাস্কর সরকার (রাবি):

মুর্হরমুল হারাম অর্থাৎ নিষিদ্ধতম। পূর্বে অ্যাইয়্যামে জাহেলীয়াতের যুগে এই মাসে কোন প্রকারের যুদ্ধ বিগ্রহ ও রক্তপাত করা হারাম এবং অবৈধ ছিল বলে এই মাসকে মুর্হরমুল হারাম (মহররম) নামকরণ করা হয়েছে। তাই এ মাসে সবাই খুব নিশ্চিন্তে এবং শান্তিতে চলাফেরা করতে পারত।

মহররম আরবি বছরের প্রথম মাস হিসেবে বিবেচিত। এই মাসে পৃথিবী সৃষ্টি করা হয়েছে আবার এই মাসেই পৃথিবী ধ্বংস করা হবে। ইসলামের ইতিহাসে এমাসেই কারবালার প্রান্তরে হাসান হোসাইন শহীদ হন এরকম আরো অনেক উল্ল্যেখযোগ্য ঘটনা এই মাসে ঘটে থাকে।

বাংলাদেশের আকাশে সোমবার কোথাও ১৪৪৩ হিজরি সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা না যাওয়ায় মঙ্গলবার পবিত্র জিলহজ্জ মাস ৩০ দিন পূর্ণ হবে। আজ বুধবার ১১ আগস্ট থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। ফলে ২০ আগস্ট (শুক্রবার) সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে।

ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা যায়, সোমবার বাংলাদেশের আকাশে পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সভা কক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

আমাদের প্রিয় নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হিজরতের ঘটনাকে কেন্দ্র করেই হিজরি সনের শুভ সূচনা হয়। আজ ১৪৪৩ হিজরি বর্ষের প্রথম দিন। ১৪৪২ হিজরি বর্ষের পর নব হিজরি বর্ষের পথচলা শুরু হলো।

রাসূলুল্লাহ (সাঃ) এর হিজরতের আদর্শে সৃষ্ট হিজরি নববর্ষ বিশ্ব মানবতাকে ইসলামের সুমহান আদর্শ ও ত্যাগের দিকেই আহ্বান করে। হিজরি নববর্ষ ১৪৪৩ হয়ে ওঠুক মুসলিম উম্মাহ এবং মানব জাতির জন্য কল্যাণ ও মুক্তির বছর। সেই সঙ্গে বয়ে আনুক করোনামুক্ত বসবাসযোগ্য শান্তিময় পৃথিবীর নতুন এক বার্তা।

Leave a Reply

Your email address will not be published.

x