ঢাকা, রবিবার ২৯ জানুয়ারী ২০২৩, ০৭:২৭ অপরাহ্ন
বাংলাবাজার-শিমুলিয়া রুটে ভারী যানবাহন নিয়ে ফেরি চলাচল বন্ধ
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

স্রোতের তীব্রতা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত পদ্মায় শিমুলিয়া ও বাংলাবাজার ঘাটে ভারী যানবাহন নিয়ে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। মঙ্গলবার (১০ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান।

তিনি বলেন, শুধুমাত্র হালকা যানবাহন নিয়ে ফেরি চলাচল করতে পারবে। আজকে থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে।

নৌ প্রতিমন্ত্রী বলেন, স্রোতের তীব্রতা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কোনো ভারী যানবাহন পারাপার হবে না শিমুলিয়া-বাংলাবাজার রুটে। অ্যাম্বুলেন্স ও হালকা যান পারাপার হবে। যাত্রীবাহী যান পারাপার হবে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট দিয়ে। পণ্যবাহী যান পারাপারে চাঁদপুরের হরিণাকে ঘাট ব্যবহার করতে হবে। এসব ঘাটে ফেরির সংখ্যা বাড়ানো হবে।

পদ্মা সেতুর পিলারে ধাক্কার ঘটনায় প্রতিমন্ত্রী বলেন, আমরা খুবই বিব্রত। দুঃখজনক হলেও বলতে হচ্ছে পরপর দুবার সংঘর্ষ ঘটেছে। শিমুলিয়া বাংলাবাজার রুটে তীব্র স্রোতের কারণে চলাচল দুরূহ হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে ফেরি চলাচলে যে সক্ষমতা সেটা আমাদের নেই।

প্রসঙ্গত, গতকাল সোমবার সন্ধ্যায় মাদারীপুরের বাংলাবাজার ফেরিঘাট থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে যাওয়ার পথে বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর নামের ফেরিটি পদ্মা সেতুর ১০ নম্বর খুঁটিতে ধাক্কা দেয়। এতে খুঁটি সামান্য ক্ষতির পাশাপাশি বেশি কিছু যানবাহনও ক্ষতিগ্রস্ত হয়।

এর আগে গত ২৩ জুলাই পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে রো রো ফেরি শাহজালালের ধাক্কা লাগে। এতে ফেরিটির কমপক্ষে ২০ জন যাত্রী আহত হন। এছাড়া ২০ জুলাই পদ্মা সেতুর ১৬ নম্বর পিলারের সঙ্গে রো রো ফেরি শাহ মখদুমের ধাক্কা লাগে। এ নিয়ে সেতুর পিলারে তিনবার ধাক্কা লাগার ঘটনা ঘটল।

Leave a Reply

Your email address will not be published.

x