ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন
গাইবান্ধায় প্রভাবশালী ভুমিদস্যুদের হাত থেকে রক্ষা পেতে সংবাদ সম্মেলন
সুমন কুমার বর্মন, গাইবান্ধা প্রতিনিধি :

গাইবান্ধার সাঘাটার ফলিয়াদিগর গ্রামে অসহায় দরিদ্র কৃষক জাহিদুল ইসলাম ফকিরের পৈত্রিক জমি ওই এলাকার প্রভাবশালী ভুমিদস্যুরা জবরদখলের অপচেষ্টা চালাচ্ছে। এতে বাঁধা দিলে তারা এবং তাদের সন্ত্রাসী বাহিনী ওই কৃষকের বসতবাড়িতে হামলা, ভাংচুর, মারপিট ও প্রাণনাশের হুমকি দিয়ে আসছে। এব্যাপারে সাঘাটা থানা ও গাইবান্ধা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ৫টি মামলা দায়ের করেও কোন প্রতিকার মেলেনি। উপরন্ত অভিযুক্ত সন্ত্রাসীরা জামিনে বেরিয়ে এসেই পুনরায় তাকে এবং তার পরিবারের লোকজনদেরকে প্রাণনাশের হুমকি প্রদানসহ নানাভাবে হয়রানি করে আসছে। মঙ্গলবার গাইবান্ধা প্রেসক্লাবে কৃষক জাহিদুল ইসলাম ফকির এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক, পুলিশ সুপার, থানার অফিসার ইনচার্জসহ সংশ্লিষ্ট সকলের কাছে এর প্রতিকার দাবি করেছেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, সাঘাটা উপজেলার কামালেরপাড়া ইউনিয়নের ফলিয়াদিগর গ্রামের মৃত হামেদ আলী ফকিরের ছেলে জাহিদুল ইসলাম ফকিরের পৈত্রিকসুত্রে প্রাপ্ত ফলিয়াদিগর মৌজার ২৩ শতক জমি স্থানীয় প্রভাবশালী প্রতিপক্ষ ভুমিদস্যু আব্দুল লতিফ ফকির, আবু তাহের ফকির, আবু বক্কর সিদ্দিক ফকির, আব্দুল্লাহ ফকির, আবু জিহাদ ফকির, হিজবুল্লাহ ফকির এবং আব্দুর নুর ফকির তার জবরদখলের চেষ্টা চালাচ্ছে। এমনকি মারপিট, বাড়িঘর ভেঙে দেওয়া এবং প্রাণনাশের হুমকি দিচ্ছে। জমি দখল চেষ্টার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে স্থানীয় থানায় মামলা করা হলেও তারা হুমকি-ধামকি দেয়া অব্যাহত রেখেছেন। এব্যাপারে দায়েরকৃত ৫টি মামলা বর্তমানে বিচারাধীন রয়েছে এবং একজন আসামি গ্রেফতার হলেও জামিনে বেরিয়ে এসে অন্যান্য আসামিরাসহ তাকে ও তার পরিবারকে হত্যার হুমকি প্রদান করায় তিনি ও পরিবারের লোকজন জীবনের নিরাপত্তাহীনতায় ভুগছি।

সংবাদ সম্মেলনে তিনি আরও উল্লেখ করেন, ফলিয়াদিগর মৌজার খতিয়ান ৯৯ দাগ ৩৩৩ জেএল ৭৭ এর ৫৭ শতাংশ জমির মধ্যে তিনি ফুফুর কাছ থেকে ক্রয় ও পৈত্রিক সুত্রে ২৩ শতক জমির মালিক। তার প্রতিপক্ষরা ক্রয় ও পৈত্রিক সুত্রে ২৩ শতক জমি দখলের পাঁয়তারা করছে। এই জমি দখল করতে ভুমিদস্যুরা অনেক বার তার উপর হামলা ও বাড়ীঘর ভাংচুর করে। উল্লেখিত ভুমিদস্যুরা সংখ্যা বেশী হওয়ায় বার বার জমি দখলের পায়তা করলেও তিনি কোন প্রতিবাদ করতে সাহস পায়নি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সোলায়মান আলী, সোহাগ মিয়া।

Leave a Reply

Your email address will not be published.

x