ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ০৫:২৭ পূর্বাহ্ন
সিলেট বনবিভাগ সারি সারী রেঞ্জের রাতারগুর বিট অফিসের উদ্যোগে সামাজিক বনায়ন বৃক্ষের চারা রোপন
আব্দুল কাদির,বিশেষ প্রতিনিধিঃ

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অঙ্গিকার, “সুস্থ্য দেহে সুন্দর জীবন গাছ লাগাও পরিবেশ বাঁচাও” তারই প্রেক্ষিতে গোয়াইনঘাট উপজেলার ফতেপুর ইউনিয়নের হরিপুর-এয়ারপোর্ট সড়কের বাংলাবাজার থেকে সীমার বাজার পর্যন্ত ৮ কিলোমিটার রাস্তায় সামাজিক বনায়ন বৃক্ষ রোপন করা হয়।সরকারের সামাজিক বনায়ন কর্মসূচি দেশে দারিদ্র্য বিমোচনে এবং প্রান্তিক এলাকার দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য ভুমিকা রাখছে।

বৃহস্পতিবার (৫ আগস্ট) সকাল ১১টায় সিলেট বন বিভাগের সারী রেঞ্জাধীন রাতারগুল বিটের অধীন গোয়াইনঘাট উপজেলার ফতেহপুর ইউনিয়নের হরিপুর-বিমানবন্দর সড়কের বাংলা বাজার থেকে সীমার বাজার পর্যন্ত ৮ কিলোমিটার রাস্তা সামাজিক বনায়ন বাগানের চারা রোপন করা হয়।এ সময় উপস্থিত ছিলেন ফতেপুর ইউনিয়নের চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী, ফতেপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম, রাতারগুল সহ-বব্যস্থাপনা কমিটির সভাপতি মাহবুব আলম, স্থানীয় ইউপি সদস্য, বিট কর্মকর্তা, রাতারগুল বিট ও স্থানীয় উপকারভোগী সদস্যগণ।

সারী রেঞ্জের রেঞ্জার সাদ উদ্দীন বলেন, জনসাধারণ, বিশেষ করে পল্লীর জনগণ এবং দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী মানুষের অর্থনৈতিক, বাস্তু সংস্থানিক ও সামাজিক সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে সাধারণ মানুষকে সম্পৃক্ত করে পরিচালিত বনায়ন। সামাজিক বনায়নের লক্ষ্য কেবল ‘গাছ নয়, গ্রামের দরিদ্র জনগোষ্ঠীও’। এ ধরনের সহায়তার লক্ষ্য শুধু গাছ লাগানো ও সেসব গাছের যত্ন নেওয়ার জন্য নয় বরং গাছ রোপণকারীরা যাতে লাগানো গাছের সুফল পাওয়ার আগ পর্যন্ত স্ব-সম্মানে জীবিকা নির্বাহ করতে পারে তারও নিশ্চয়তা প্রদান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x