ঢাকা, বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১, ০৩:৩৩ অপরাহ্ন
১,১৯৪ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে ১০ ক্রয় প্রস্তাবের অনুমোদন
দৈনিকডাক অনলাইন ডেস্ক

প্রায় ১,১৯৪ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে ১০ ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৪ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা যোগ দেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ২৬তম সভা অনুষ্ঠিত হয়েছে। কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উপত্থাপন করা হয়। প্রস্তাবগুলোর মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের পাঁচটি, খাদ্য মন্ত্রণালয়ের দুটি, শিল্প মন্ত্রণালয়ের দুটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একটি প্রস্তাব ছিল। কমিটির অনুমোদিত ১১টি প্রস্তাবের মধ্যে ৯টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১,১৯৪ কোটি ৮৩ লাখ  টাকা। অনুমোদিত প্রস্তাবনগুলো বিস্তারিত তথ্য জানাবেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব  মো. সামসুল আরেফিন।’

 

সভাশেষে অর্থমন্ত্রী জানান, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ২০২১-২০২২ অর্থ বছরের জন্য ৫০ হাজার মেট্রিক টন (+৫%) নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। ভারতের মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড এই চাল সরবরাহ করবে। এজন্য ব্যয় হবে ১৬০ কোটি ২২ লক্ষ ১১ হাজার ২০০ টাকা।

সভায় খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ‘নারয়ণগঞ্জে একটি স্টিলের তৈরি চালের সাইলো’ নির্মাণের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ৩২০ কোটি ২৩ লাখ ৪৯ হাজার ৪০ টাকা।

তিনি বলেন, ‘সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুড়িয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশ ৪-লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজ নম্বর-ডব্লিউডি-০৫ এর পূর্ত কাজে ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে (১) রিলায়েবল বিল্ডার্স লিমিটেড এবং (২) আবিদ মনসুর কন্সট্রাকশন। এজন্য ব্যয় হবে ১৪৫ কোটি ৪৯ লাখ ৮৬ হাজার ১৩ টাকা।’

 

অর্থমন্ত্রী আরও বলেন, ‘মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কর্তৃক ‘এস্টাব্লিসমেন্ট অব ১৬০ উপজেলা আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স ফর এডুকেশন ফেস-২’ প্রকল্পের পূর্ত কাজ, যন্ত্রপাতি/সরঞ্জামাদি ও সেবা কার্যক্রম ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদনের পর প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে তাইহান কেবল অ্যান্ড সলিউশন কোম্পানি লিমিটেড করা হয়েছে। প্রতিষ্ঠানটির নাম পরিবর্তনের বিষয়টি ক্রয় কমিটিকে অবহিত করা হয়েছে।’

 

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, ‘শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ-এর কাছ থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য মোট ব্যয় হবে ১১১ কোটি ৫৯ লাখ ২৪ হাজার ৪৩৭ টাকা।’

সভায় শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক টিএসপি কমপ্লেক্স লিমিটেড-এর জন্য ১০ হাজার মেট্রিক টন (+৫%) ফসফরিক এসিড আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৫৭ কোটি ৩৩ লক্ষ ৯৫ হাজার ৫১০ টাকা।

এছাড়াও গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘ঢাকার মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্পের একটি লটের পূর্ত কাজের ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। প্রকল্পটি যৌথভাবে (১) ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং (২ ডেলটা ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনসোর্টিয়াম লিমিটেড বাস্তবায়ন করবে। প্রকল্পে ব্যয় হবে ১৬৪ কোটি ৭১ লাখ ৮৭ হাজার ৮৮২ টাকা।

সভায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘ঢাকার মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্পের ডব্লিউ-৫-এল-১ লটের পূর্ত কাজের ঠিকাদার প্রতিষ্ঠানের দর প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। যৌথভাবে (১) এম জামাল অ্যান্ড কোম্পানি (২) এইচ এম হেলাল অ্যান্ড কোম্পানি এবং (৩) হৃদি কন্সট্রাকশন লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পে ব্যয় হবে ১২৬ কোটি ৯০ লাখ ৪৫ হাজার ২৭১ টাকা।

অর্থমন্ত্রী বলেন, ‘গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘ঢাকার মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ’  প্রকল্পের ডব্লিউ-৪-এল-১ লটের পূর্ত কাজ বাস্তবায়নে ঠিকাদার প্রতিষ্ঠান বঙ্গ বিল্ডার্স লিমিটেডকে নিয়োগ প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পে ব্যয় হবে ১২৬ কোটি ৯০ লাখ ৪৫ হাজার ২৭১ টাকা।’

সভায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ‘ঢাকার মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্পের ডব্লিউ-৩-এল-১ লটের পূর্ত কাজের ঠিকাদার প্রতিষ্ঠান কুশলী নির্মাতা লিমিটেডকে নিয়োগ প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পে ব্যয় হবে ১২৬ কোটি ৯০ লক্ষ ৪৫ হাজার ২৭১ টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে দেশের অক্সিজেনের চাহিদা মেটাতে জরুরি ভিত্তিতে একটি অক্সিজেন উৎপাদন কেন্দ্র স্থাপন সংক্রান্ত একটি প্রস্তাব তাৎক্ষণিকভাবে উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে। শিগগিরই প্ল্যান্টটি স্থাপন করা হবে। এ জন্য কত টাকা ব্যয় হবে, উৎপাদন ক্ষমতা কত? এসব বিস্তারিত পরবর্তী সভায় জানা যাবে বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x